ওরস্যালাইন খেয়ে দিন পার করেছি

অনলাইন ডেস্ক
2022-10-11 15:04:52
ওরস্যালাইন খেয়ে দিন পার করেছি

আল্লাহ তওফিক দিয়েছেন বলেই তো মানুষের জন্য কাজ করার সুযোগ হচ্ছে

পর্দার তুমুল জনপ্রিয় মুখ। তার উপস্থিতি মানেই বিনোদনে ঠাসা। অভিনেতা হিসেবে সবাই চিনলেও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক এজাজুল ইসলামের রয়েছে চিকিৎসক হিসেবে সুনাম।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা জানিয়েছেন তার চিকিৎসা জীবনের স্মরণীয় ঘটনা—

আমি সব সময় মানুষের সেবা করাকে গুরুত্ব দিয়ে এসেছি। জীবনে তো অনেক ঘটনায় ঘটেছে, সব এখন মনে পড়ে না। একবার গাজীপুরে প্রচণ্ড ডায়রিয়ার প্রকোপ দেখা দিল। অনেক মানুষের মৃত্যু হচ্ছিল। মহামারীর মতো। মেডিকেল অফিসার হিসেবে ঘরে-বাইরে অনেক কাজ করতে হয়। আমি সকাল বেলা বের হয়ে গেলাম। টিম নিয়ে নৌকায় করে সারা দিন ডায়রিয়া রোগীদের চিকিৎসা করেছি।

মাঝপথে বৃষ্টি নামল। আমাদের নৌকায় কোনো ছাউনি ছিল না। একেবারে ভিজে গেলাম। সে অবস্থায় রোগীদের সেবা দিয়েছি। মাঠ পর্যায়ের ডিউটি শেষ করে হাসপাতালে এলাম। আমাদের সিভিল সার্জন ছিলেন নিহারিন্দো তালুকদার। ভিজে জেবরবার দেখে স্যার জিজ্ঞেস করলেন, কি খবর এজাজ? আমি বললাম, স্যার ডিউটি থেকে এলাম। তিনি বললেন তুমি কি সারা দিন ভিজেছ? আমি বললাম, না স্যার, অর্ধেক দিন। তিনি আমার দিকে তাকিয়ে বললেন, তোমার মতো ডাক্তার আর কয়জন থাকলে আমার অনেক ভালো লাগতো। কাজ পরিচালনা করা অনেক সহজ হতো।

এটি হলো আমার চিকিৎসক জীবনের শুরুর গল্প। মনে আছে, আমি সারা দিন নৌকায় করে দ্বীপে দ্বীপে ঘুরে রোগী দেখে বেড়িয়েছি। বৃষ্টিতে ভিজেছি। সারা দিন খাওনদাওন নেই। ওরস্যালাইন থাকতো নৌকায়, সবাইকে দিতাম এবং নিজেরাও ওরস্যালাইন বানিয়ে খেতাম। সারা দিন ওরস্যালাইন খেয়েই পার করেছি।

এসব এখন মনে পড়লে ভালো লাগে। এনজয় করি। আল্লাহ চেয়েছেন বলেই বলে চিকিৎসক হতে পেরেছি। তিনি তওফিক দিয়েছেন বলেই তো মানুষের জন্য কাজ করার সুযোগ হচ্ছে।


আরও দেখুন: