‘অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কঠিন হয়ে উঠছে’

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-30 13:26:02
‘অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কঠিন হয়ে উঠছে’

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিশ্বের জন্যই চ্যালেঞ্জ

বিশ্বের মতো বাংলাদেশের জন্য অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ অনেক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে মেডিকেল অনকোলোজি সোসাইটি ইন বাংলাদেশ আয়োজিত ঢাকা ক্যান্সার সামিটে একথা জানান তিনি।

ডা. আহমেদুল কবির বলেন, বিশ্বব্যাপী ক্যান্সার একটি বড় উদ্বেগের বিষয়। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিশ্বের জন্যই চ্যালেঞ্জ। বাংলাদেশের জন্যও কঠিন হয়ে উঠছে।

তিনি বলেন, ক্যান্সার দ্রুত শনাক্ত খুবই গুরুত্বপূর্ণ। কারণ ক্যান্সার ছড়িয়ে পড়লে চিকিৎসা কঠিন হয়ে যায়, খরচও বাড়ে। শেষ মুহূর্তে আসায় রোগীর মৃত্যুর শঙ্কা বেড়ে যায়। এ জন্য আমরা বলি পরীক্ষা-নিরীক্ষাটা খুবই গুরুত্বপূর্ণ। দ্রুত রোগ ডায়াগনোসিস না হলে রোগী চিকিৎসার আওতায় আসবে না।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, খুবই কষ্ট লাগে, যখন দেখি হাজার হাজার মানুষ চিকিৎসার জন্য অন্য দেশে যাচ্ছেন। প্রতিনিয়ত আমাদের রোগীরা চেন্নাই, ব্যাংকক ছুটে যাচ্ছেন। বড়লোকদের অনেক টাকা, তাদের খরচের সামর্থ্য আছে। তারা যেখানে ইচ্ছে যাক। কিন্তু গ্রামাঞ্চল থেকেও অসংখ্য মানুষ বিদেশে ছুটছেন। এক্ষেত্রে যারা একটু নিম্ন শ্রেণির, তারা যাচ্ছেন কলকাতায়।

তিনি বলেন, দেশ থেকে অসংখ্য মানুষ বিদেশ সফর করেন। তাদের ৮০ শতাংশের বেশি চিকিৎসার জন্য যাচ্ছেন। আমাদের বড় বড় চিকিৎসক আছেন, হাসপাতাল-ইনস্টিটিউট আছে। তারপরও মানুষ কেন অন্য দেশে যাচ্ছেন? এর কোনো একটা কারণ আছে। বিষয়টি নিয়ে ভাবতে হবে।


আরও দেখুন: