বিশ্বে প্রতি বছর ১ কোটি ৮০ লক্ষ মানুষ হৃদরোগে মারা যায়

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-29 18:45:08
বিশ্বে প্রতি বছর ১ কোটি ৮০ লক্ষ মানুষ হৃদরোগে মারা যায়

জাতীয় হার্ট ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে এই কর্মসূচি হাতে নেওয়া হয়।

বিশ্বে প্রতি বছর ১ কোটি ৮০ লক্ষ মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় বলে জানিয়েছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ব হার্ট দিবস উপলক্ষে আয়োজিত গণমুখী সেমিনার ও শোভাযাত্রায় তিনি এ তথ্য জানান। জাতীয় হার্ট ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে এই কর্মসূচি হাতে নেওয়া হয়।

গণমুখী সেমিনারে স্বাগত বক্তব্যে তিনি বলেন, হৃদয়কে ভালো রাখতে হলে পরিবেশকে ভালোবাসতে হবে প্রকৃতির যত্ন নিতে হবে। মদপান, ধুমপান থেকে বিরত থাকতে হবে এছাড়াও স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখতে হবে।

এ সময় আরো বক্তব্য রাখেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক। তিনি বলেন, হৃদয়কে ভালো রাখতে হলে একা একা ভালো থাকা যায় না, সবাইকে নিয়ে ভালো থাকতে হয়। পরিবেশের প্রতি খেয়াল রাখতে হয়, পরিবেশের ক্ষতি করে ভালো থাকা যায় না।

এর আগে সকাল ৭টায় শেরেবাংলা জাতীয় ক্রিকেট ইস্টেডিয়াম থেকে শুরু হয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট মিরপুর পর্যন্ত শোভাযাত্রা করা হয়। এরপর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর অডিটরিয়ামে গণমুখী সেমিনারের অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন পিএএ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সৈয়দ মাহফুজুল হক। এছাড়া জাতীয় হার্ট ফাউন্ডেশন বাংলাদেশের অন্যান্য কর্মবৃন্দও উপস্থিত ছিলেন। 


আরও দেখুন: