ক্যান্সার চিকিৎসায় দেশেই সর্বাধুনিক বায়োমলিকুলার ল্যাব স্থাপিত

অনলাইন ডেস্ক
2022-09-26 19:48:59
ক্যান্সার চিকিৎসায় দেশেই সর্বাধুনিক বায়োমলিকুলার ল্যাব স্থাপিত

টিএমএসএস ক্যান্সার সেন্টার ও টিএমএসএস বায়োমলিকুলার ল্যাবরেটরী আয়োজিত “ক্যান্সারের নির্ভুল চিকিৎসা” বিষয়ক সেমিনার

বাংলাদেশে এই প্রথম বায়োমলিকুলার ল্যাব স্থাপিত হয়েছে বগুড়ার টিএমএসএস ক্যান্সার হাসপাতালে। এই পদ্ধতিতে ক্যান্সারের নির্ভুল চিকিৎসা করা সম্ভব। টিএমএসএস ক্যান্সার সেন্টার ও টিএমএসএস বায়োমলিকুলার ল্যাবরেটরীর উদ্যোগে “ক্যান্সারের নির্ভুল চিকিৎসা” বিষয়ক সেমিনারে এ তথ্য জানানো হয়। 

সোমবার বগুড়ার মমইন হোটেলে আয়োজিত সেমিনারে আরও বলা হয়, আগামীতে  টিএমএসএস ক্যান্সার হাসপাতালে সারাদেশের রোগীদের চিকিৎসা নেওয়ার সুযোগ তৈরি হবে। ফলে ক্যান্সারের রোগীদের অতিরিক্ত অর্থ খরচ করে বিদেশে যাওয়ার প্রয়োজন পড়বে না। অস্ট্রেলিয়ার জিং হোল্ডিংস কোম্পানীর কারিগরী সহায়তায় এই বায়োমলিকুলার ল্যাব স্থাপিত হয়েছে।

সেমিনারে রাজশাহী ও রংপুর বিভাগের বিশেষজ্ঞ ডাক্তারগণ অংশগ্রহণ করেন।

সেমিনারে জানানো হয়, ক্যান্সার রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে টিএমএসএস এর উদ্যোগে ১০০ শয্যা বিশিষ্ট অত্যাধুনিক ল্যাব ও সুযোগ-সুবিধা সহ একটি হাসপাতাল কার্যক্রম চালু হতে যাচ্ছে। সে উপলক্ষে উক্ত সেমিনারে কী-নোট স্পিকার অস্ট্রেলিয়ান ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তার এবং ক্যান্সার বিষয়ক বিজ্ঞানী প্রফেসর ডা. পল মেইনওয়ারিং সাম্প্রতিক সময়ে ক্যান্সার চিকিৎসা বিষয়ক গবেষণামূলক প্রবন্ধ তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া শজিমেক অধ্যক্ষ প্রফেসর ডা: রেজাউল আলম জুয়েল। উক্ত সেমিনারে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন টিএমএসএস’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম।

সেমিনারে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য তুলে ধরেন টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতালের হিস্টোপ্যাথোলজি ল্যাব এবং উদ্বোধন হতে যাওয়া বায়োমলিকুলার ল্যাবের প্রধান এ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডা. আরিফুর রহমান ও টিএমএসএস ক্যান্সার সেন্টারের প্রকল্প পরিচালক প্রফেসর ডা. একেএম আহসান হাবীব।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক ডা. মোঃ মতিউর রহমান, টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ জাকির হোসেন, টিএমসি এন্ড আরসিএইচ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) ডা.  মোঃ জামিলুর রহমান প্রমুখ।

অনুষ্ঠান উপস্থাপনা করেন টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী পরামর্শক অধ্যাপক ডা.  মওদুদ হোসেন আলমগীর পাভেল।

টিএমএসএস’র নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন, টিএমএসএস জনগণের কথা চিন্তা করে সামাজিক প্রকল্প বাস্তবায়ন করে। লাভের আশায় নয় সেবায় মুখ্য উদ্দেশ্য। ক্যান্সার হাসপাতালের চিকিৎসা সেবা প্রদানে অবহেলিত উত্তরবঙ্গের জনগণ এবং আর্থিকভাবে অসচ্ছল মানুষ যেন চিকিৎসা নিতে পারে সে বিষয়টি বিবেচনা রাখা হবে।


আরও দেখুন: