বিশেষ টিকা কর্মসূচি ফের শুরু ২৮ সেপ্টেম্বর

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-17 16:11:30
বিশেষ টিকা কর্মসূচি ফের শুরু ২৮ সেপ্টেম্বর

আগামী ২৮ সেপ্টেম্বর শুরু হয়ে এই কর্মসূচি চলবে ৩ অক্টোবর পর্যন্ত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ না নেওয়াদের জন্য আবারও বিশেষ টিকা কর্মসূচির আয়োজন করছে সরকার।

আগামী ২৮ সেপ্টেম্বর শুরু হয়ে এই কর্মসূচি চলবে ৩ অক্টোবর পর্যন্ত। এ সময়ে প্রথম ডোজে বাদ পড়া ৩৩ ও দ্বিতীয় ডোজে বাদ পড়া ৯৪ লাখ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে ৫-১১ বছরের শিশুদের কভিড-১৯ টিকা কার্যক্রম-সংক্রান্ত জাতীয় অ্যাডভোকেসি কর্মশালায় এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, এখনো যারা প্রথম ও দ্বিতীয় ডোজ নেননি, তাদের জন্য আমরা আরেকটি বিশেষ টিকা কর্মসূচি করতে যাচ্ছি। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই কর্মসূচি চলবে। আপনারা অবশ্যই টিকা নিবেন।

দেশে এখনো প্রথম ডোজ নেননি প্রায় ৩৩ লাখ মানুষ। টিকার দ্বিতীয় ডোজ নেননি ৯৪ লাখের মতো মানুষ। ৩ অক্টোবরের পর প্রথম ডোজ না দেওয়ার কথা জানিয়েছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী জানান, ওইদিন থেকে দ্বিতীয় ডোজ দেওয়া কঠিন হয়ে পড়বে। টিকা তো নেই, যেগুলো আছে মেয়াদ শেষ হয়ে যাবে। অক্টোবরের পর থেকে টিকা নাও পেতে পারে।

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা দেশের মোট জনগোষ্ঠীর ৭৬ দশমিক ৯৬ শতাংশ প্রথম, ৭১ দশমিক ৩৬ শতাংশ দ্বিতীয় ডোজ এবং ২৬ দশমিক ২৯ শতাংশ মানুষকে বুস্টার ডোজ দিতে পেরেছি। আর শিশুদের উপযোগী ফাইজারের প্রায় সাড়ে ৪ লাখ টিকা প্রাপ্তি নিশ্চিত হয়েছে।

ডেঙ্গু বাড়ছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত ১০-১২ হাজার লোক আক্রান্ত হয়ে হাসপাতালে এসেছেন। এর বাইরেও অনেক রোগী হাসপাতালে আসেননি। সব মিলিয়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। সবাইকে সচেতন হতে হবে।


আরও দেখুন: