বিশ্ব রোগী সুরক্ষা দিবস আজ

অনলাইন ডেস্ক
2022-09-17 12:33:00
বিশ্ব রোগী সুরক্ষা দিবস আজ

বিশ্ব রোগী সুরক্ষা দিবস

আজ ১৭ সেপ্টেম্বর, বিশ্ব রোগী সুরক্ষা দিবস। দিবসটির এবারের থিম হিসেবে ‘ক্ষতি ছাড়া ওষুধ’ (Medication Without Harm) স্লোগানকে বেছে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কারণ এ বছর ওষুধ-সম্পর্কিত ক্ষতি সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওষুধের নিরাপত্তা উন্নত করার জন্য জরুরি পদক্ষেপের পরামর্শ দিয়েছে। ওষুধের নিরাপদ ব্যবহারে সক্রিয়ভাবে জড়িত থাকার জন্য রোগী এবং পরিবারকে ক্ষমতায়ন করার কথা বলছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিবছর নিম্ন ও মধ্য-আয়ের দেশের হাসপাতালগুলোতে রোগীদের অনিরাপদ যত্নের কারণে ১৩৪ মিলিয়ন প্রতিকূল ঘটনা ঘটে, যার জেরে বার্ষিক ২ দশমিক ৬ মিলিয়ন মানুষের মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই মাহবুব বলেছেন, স্বাস্থ্যনীতির প্রথম শর্তই হচ্ছে কারও কোনো ক্ষতি না করা। রোগীর নিরাপত্তার সঙ্গে জড়িত নীতিগুলোর মধ্যে রয়েছে চিকিৎসার সময় যেকোনো রকমের ক্ষতি থেকে তাদের রক্ষা করা।

প্রসঙ্গত : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) উদ্যোগে ২০১৯ সাল থেকে বিশ্ব রোগী সুরক্ষা দিবস (World Patient Safety Day) পালন করা হচ্ছে। এরপর থেকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও প্রতি বছর দিবসটি পালিত হচ্ছে।


আরও দেখুন: