সম্ভাবনাময় ওষুধ শিল্পের নাম আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস

অনলাইন ডেস্ক
2022-09-11 12:59:55
সম্ভাবনাময় ওষুধ শিল্পের নাম আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস

যশোরের বিসিক শিল্পনগরীতে সম্ভাবনাময় ওষুধ শিল্পের নাম আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লি: এর কারখানা

তরিকুল ইসলাম তারেক, যশোর থেকে:

আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।  সরকারের “সবার জন্য স্বাস্থ্য” নীতির সাথে একাত্ম হয়ে Passionate for better health and care শ্লোগানে ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। নতুন আঙ্গিকে বর্ধিত পরিসরে ২০০৭ সালে নবযাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ডা. শেখ মহিউদ্দিন এবং নির্বাহী পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. জামালুন্নেসার মেধা ও যোগ্য নেতৃত্বে আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস হয়ে উঠছে এক সম্ভাবনাময় ওষুধ শিল্প।

বাংলাদেশের প্রথম ডিজিটাল জেলা যশোর এর ঝুমঝুমপুর বিসিক শিল্পনগরীতে আধুনিক ও পরিচ্ছন্ন পরিবেশে গড়ে তোলা হয়েছে আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস প্ল্যান্টটি।

বিশ্বের অত্যাধুনিক টেকনোলজি ব্যবহার করা হচ্ছে প্লান্টটিতে। কর্মরত রয়েছেন একঝাঁক অভিজ্ঞ কর্মীবাহিনী। মানুষের রোগ নিরাময়ে অতি গুরুত্বপূর্ণ উপাদান এসব ওষুধ প্রস্তুতের ক্ষেত্রে সবধরনের সুরক্ষা এবং সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়।

উৎপাদিত এসব ওষুধ দেশব্যাপী বাজারজাত করার লক্ষ্যে কাজ করছে অভিজ্ঞ মার্কেটিং টিম।

বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি যশোর জেলা শাখা সভাপতি শহিদ চাকলাদার পান্নু ডক্টর টিভিকে বলেন, আদ্-দ্বীন স্বাস্থ্য সেবার ক্ষেত্রে যেমন সুনাম অর্জন করেছে, তেমনি মান সম্মত ওষুধ উৎপাদনেও ভূমিকা রাখবে।  আদ্-দ্বীন ফার্মার নতুন নতুন ওষুধ উৎপাদনের উদ্যোগকে স্বাগত জানাই।

বিশ্বস্ততার সাথে সর্বোত্তম মান নিশ্চিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জিএমপি নীতিমালা অনুসরণ করে ওষুধ উৎপাদন ও বিপণন করছে আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লিঃ।

বর্তমানে উৎপাদিত প্রডাক্টের সংখ্যা ৭০টিরও অধিক। এসব ওষুধের মধ্যে অন্যতম হচ্ছে ট্যাবলেট, ক্যাপসূল, সিরাপ, ড্রাই-সিরাপ, সাস্পেনশন, ক্রীম, অয়েন্টমেন্ট ও সাপোজিটরী। শীঘ্রই প্রডাক্টের সংখ্যা আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও আদ্-দ্বীন ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড.  জামালুন্নেছা বলেন, আমাদের সবারই সামাজিক দায়বদ্ধতা আছে। আমরা সবাই যদি শুধু নিজের জন্য ভাবি, তাহলে এই অভাগা দেশের কি হবে? আদ্-দ্বীন ফাউন্ডেশন এবং আদ্-দ্বীন হাসপাতালসমূহ মানবসেবার ব্রত নিয়ে কাজ করে যাচ্ছে। আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লিমিটেড ওষুধ উৎপাদনে উন্নত কাঁচামাল ব্যবহারের ক্ষেত্রে বিন্দুমাত্র কম্প্রমাইজ করছে না। আমরা শিঘ্রই প্রতিষ্ঠানটিকে দেশের টপ টেন ওষুধ শিল্পের তালিকায় নিয়ে যেতে চাই। এছাড়া উন্নত ওষুধ উৎপাদনের মাধ্যমে রপ্তানিমুখী শিল্পে রুপ দিতে আমাদের দক্ষ কর্মী বাহিনী কাজ করে যাচ্ছে বলে জানান অধ্যাপক ড.  জামালুন্নেছা।


আরও দেখুন: