নানা আয়োজনে ডা. ইব্রাহিমকে স্মরণ

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-06 15:51:12
নানা আয়োজনে ডা. ইব্রাহিমকে স্মরণ

সকাল ৮টায় বনানীতে ডা. মোহাম্মদ ইব্রাহিমের  কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়

নানা আয়োজনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের ৩৩তম মৃত্যুবার্ষিকী ও ডায়াবেটিস সেবা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার সকাল ৮টায় বনানীতে ডা. মোহাম্মদ ইব্রাহিমের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। একই সঙ্গে সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত শাহবাগের বারডেম কমপ্লেক্সে এবং এনএইচএন ও বিআইএইচএসের বিভিন্ন কেন্দ্রে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হয়।

বেলা সাড়ে ১১টার দিকে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের শহীদ মেজর সালেক চৌধুরী বীর উত্তম কনফারেন্স হলে ২৭তম ইব্রাহিম স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে স্মারক বক্তৃতা দেন কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক এবং চিফ কনসালটেন্ট অধ্যাপক হারুন-উর-রশিদ।

এ ছাড়া বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, সমিতির যুগ্ম-মহাসচিব অধ্যাপক রশিদ-ই মাহবুব, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সিইও অধ্যাপক এম এ রশীদ, বিআইএসএসের মহাপরিচালক অধ্যাপক এম ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ইব্রাহিম স্মারক বক্তব্যের জন্য প্রতি বছর দেশ-বিদেশের একজন গুরুত্বপূর্ণ চিকিৎসক-গবেষককে আমন্ত্রণ জানানো হয় এবং তাকে স্বর্ণপদক দেওয়া হয়।

১৯৮৯ সালের ৬ সেপ্টেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম। সমিতি এ দিনটিকে ‘ডায়াবেটিস সেবা দিবস’ হিসেবে পালন করে।

এ ছাড়া দিবসটি উপলক্ষে সমিতির নিজস্ব প্রকাশনা ‘কান্তি’র বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। অন্যদিকে, সমিতির অপর প্রতিষ্ঠান ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটে উপলক্ষে ‘ফ্রি হার্ট ক্যাম্প’ আয়োজন করে।


আরও দেখুন: