বাংলাদেশে প্রতি চার মিনিটে ২১ শিশুর জন্ম

অনলাইন ডেস্ক
2022-09-06 15:02:28
বাংলাদেশে প্রতি চার মিনিটে ২১ শিশুর জন্ম

ভারতে সবচেয়ে বেশি ১৭২। দেশটি জনসংখ্যার নিরিখে সর্বোচ্চ স্থানে উঠে আসার পথে রয়েছে

বিশ্ব প্রতি চার মিনিটে এক হাজার শিশু জন্ম নেয়। সিআইয়ের ফ্যাক্ট বুক থেকে এ তথ্য তুলে ধরে বিশ্বের কোন দেশে কত শিশুর জন্ম হয়, তার তালিকা প্রকাশ করেছে ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট।

এতে বাংলাদেশে প্রতি চার মিনিটে ২১ শিশুর জন্ম হয় বলে জানানো হয়েছে। ভারতে সবচেয়ে বেশি ১৭২। ভারতের জনসংখ্যা প্রায় ১৪০ কোটি। দেশটি জনসংখ্যার নিরিখে সর্বোচ্চ স্থানে উঠে আসার পথে রয়েছে।

ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টের তালিকায় ভারতের স্থান সর্বোচ্চ হলেও দেশটির স্থূল জন্মহার (প্রতি হাজার মানুষে এক বছরে কতজন শিশু জন্ম নেয়) বিশ্বের গড় অনুপাতের চেয়ে কম। ভারতের জন্মহার ১৬ দশমিক ৮। আর বৈশ্বিক হার ১৭ দশমিক ৭।

চীন এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। তবে এ দেশেও ভারতের মতোই জন্মহার তুলনামূলকভাবে বৈশ্বিক হারের চেয়ে কম। তালিকার তৃতীয় স্থানে থাকা নাইজেরিয়ার জন্মহার বৈশ্বিক হারের চেয়ে প্রায় দ্বিগুণ। আফ্রিকার দেশটির জন্মহার ৩৪ দশমিক ২। এ তালিকায় বাংলাদেশ দশম স্থানে রয়েছে।

নাইজেরিয়ার জন্মহার বৃদ্ধির পেছনে নানা কারণ আছে। কিন্তু একটি বড় কারণ হলো, এটি একটি উন্নয়নশীল দেশ। মাথাপিছু মোট দেশজ উৎপাদনের (জিডিপি) নিরিখে বিশ্বে নাইজেরিয়ার স্থান ১৩১তম।

দেশটিতে নারী শিক্ষার বিস্তার যতটা দরকার, সেই অনুযায়ী হয়নি। নারী শিক্ষায় পিছিয়ে পড়ার সঙ্গে উচ্চ জন্মহারের একটি নিবিড় যোগসূত্র আছে বলে মনে করা হয়।

বিশ্বে প্রতিদিন কয়েক লাখ শিশুর জন্ম হলেও তাৎপর্যপূর্ণ বিষয় হলো, ১৯৬০-এর দশক থেকে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার কমছে। নানা কারণে এটা ঘটছে। এর মধ্যে আছে— মানুষের আর্থিক অবস্থা ভালো হচ্ছে। সম্পদ বৃদ্ধির সঙ্গে নিম্ন জন্মহারের সম্পর্কের কথা অনেক গবেষণায় উঠে এসেছে। মানুষ গ্রাম থেকে শহরমুখী হচ্ছে।

আগামী ২১০০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হার ০ দশমিক ১ শতাংশে পৌঁছাবে। তাই বলা যায়, সে সময় জনসংখ্যা বৃদ্ধির হার শূন্যে পৌঁছাবে।


আরও দেখুন: