ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসছে ইনসুলিন ট্যাবলেট

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-02 17:39:43
ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসছে ইনসুলিন ট্যাবলেট

ডায়াবেটিস রোগীদের আর ইনসুলিন ইঞ্জেকশন নেয়ার প্রয়োজন হবে না

ডায়াবেটিস রোগীদের আর ইনসুলিন ইঞ্জেকশন নেয়ার প্রয়োজন হবে না। শিগগিরই আসতে যাচ্ছে মুখে খাওয়ার ইনসুলিন ট্যাবলেট। কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার (ইউবিসি) এক দল বিজ্ঞানী এমনটাই দাবি করেছেন।

তাদের দাবি, এমন ইনসুলিন ট্যাবলেট উদ্ভাবন করা হয়েছে যা মানুষকে ইঞ্জেকশনের ঝামেলা থেকে মুক্তি দিবে। ইতোমধ্যে পরীক্ষার জন্য ট্যাবলেটটি ইঁদুরের দেহে প্রয়োগ করা হয়েছে। দেখা গেছে, ওষুধের প্রায় শতভাগ লিভারে পৌঁছতে সক্ষম। এর আগেও একাধিকবার খাওয়ার ট্যাবলেটের মাধ্যমে ইনসুলিন দেওয়ার চেষ্টা করা হয়েছিলো। তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে, পাকস্থলী থেকে আর বিশেষ শোষিত হয় না ইনসুলিন। তাই তেমন কাজ হয়নি।

এদিকে গবেষকরা বলছেন, ইনসুলিন ট্যাবলেট প্রয়োগ মানবদেহে সফল হলে টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা বিশেষভাবে উপকৃত হবেন। কারণ টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্তদের শরীরে যথেষ্ঠ পরিমান ইনসুলিন তৈরি হয় না।

অন্যদিকে, টাইপ ২ ডায়াবেটিসের জন্য এখনও পর্যন্ত যে ট্যাবলেট তৈরি হয়েছে, সেগুলোর মূল সমস্যা ট্যাবলেটগুলোর থেকে ইনসুলিন পুরোপুরি বেরোতে দুই থেকে চার ঘণ্টা সময় লাগে। সেই তুলনায় ইঞ্জেকশনের মাধ্যমে দেওয়া হলে ৩০ থেকে ১২০ মিনিটের মধ্যেই ছড়িয়ে পড়ে ওষুধ।

এই ইনসুলিন ট্যাবলেটগুলোও ইঞ্জেকশনের মতো দ্রুত কাজ করবে দাবি বিজ্ঞানীদের। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল জানিয়েছে, ১০ শতাংশের বেশি আমেরিকান ডায়াবেটিসে আক্রান্ত এবং ডায়াবেটিসের কারণে বছরে মারা যায় ১ লাখ মানুষ।


আরও দেখুন: