শহুরে মানুষের ২৩ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছে

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-02 10:49:22
শহুরে মানুষের ২৩ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছে

গবেষণায় ৪৮ হাজার ৬৪৪ জন অংশগ্রহণকারীর রক্তচাপ, উচ্চতা এবং ওজন পরিমাপ করা হয়

নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ, রংপুর- এ চারটি সিটি করপোরেশনের প্রায় ২৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। ‘হাইপারটেনশন অ্যান্ড ওবেসিটি লোড ইন বাংলাদেশ: হাউ লার্জ ইজ দ্য আইসবার্গ?’ শীর্ষক এক গবেষণার ফলাফল অনুসারে, আরও ১৪ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকিতে আছে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (ইউএস সিডিসি) সহায়তায় সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এবং সাউথ এশিয়া ফিল্ড এপিডেমিওলজি অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক (সেফটিনেট), বাংলাদেশ বাস্তবায়িত ‘স্ট্রেংথেনিং আরবান পাবলিক হেলথ সিস্টেম প্রজেক্টের’ অধীনে গবেষণাটি পরিচালিত হয়।

উচ্চ রক্তচাপ ও বিএমআই হিসাব করার জন্য গবেষণায় ৪৮ হাজার ৬৪৪ জন অংশগ্রহণকারীর রক্তচাপ, উচ্চতা এবং ওজন পরিমাপ করা হয়।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসন হোটেলে এক বৈজ্ঞানিক সেমিনারে এই ফলাফল প্রকাশ করা হয়। গবেষণার ফলাফল অনুসারে, উচ্চ রক্তচাপের প্রকোপ পুরুষদের মধ্যে ২৪ শতাংশ; নারীদের মধ্যে এই হার কিছুটা কম, ২২ শতাংশ।

অংশগ্রহণকারীদের মধ্যে ৮ শতাংশ ভুগছেন স্থূলতায়, যেখানে প্রায় ২৮ শতাংশ অংশগ্রহণকারীর ওজন বেশি- অর্থাৎ তারা স্থূল হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন। পুরুষ অংশগ্রহণকারীদের (৭ শতাংশ) তুলনায় নারী অংশগ্রহণকারীদের (১০ শতাংশ) মধ্যে স্থূলতার প্রকোপ বেশি ছিল।

গবেষণার ফলাফল প্রচারের পর এক বছরের দীর্ঘ ‘অ্যাপ্লাইড এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেলথ ম্যানেজমেন্ট ফেলোশিপ’ কোর্সের সফল সমাপ্তি উপলক্ষে একটি সনদ দেওয়া হয়।

মোট ২৬ জন অংশগ্রহণকারী- ১২টি সিটি করপোরেশনের ১১ স্বাস্থ্য কর্মকর্তা এবং ১৫ জনস্বাস্থ্য এপিডেমিওলজিস্ট এই কোর্সে অংশ নেন।

স্বাস্থ্য সুরক্ষাদাতাদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে দেশের ১২টি সিটি করপোরেশনে স্ট্রেংথেনিং আরবান পাবলিক হেলথ সিস্টেম প্রজেক্ট বাস্তবায়ন করা হচ্ছে, যাতে তারা শক্তিশালী জনস্বাস্থ্য সংক্রান্ত সিদ্ধান্ত নিতে পারে এবং জনস্বাস্থ্য সমস্যাকে অগ্রাধিকার দিতে পারে।

উচ্চ রক্তচাপ এবং স্থূলতা স্ক্রিনিং ছাড়াও প্রকল্পতে অপুষ্টি, ডেঙ্গু সচেতনতা, বর্জ্য পৃথকীকরণ, নবজাতক ও শিশুর স্বাস্থ্য কার্যক্রম ইত্যাদি বিষয়ের ওপর পাবলিক হেলথ পোগ্রাম পরিচালনা করা হয়।


আরও দেখুন: