সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আন্দোলন

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-01 19:29:08
সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আন্দোলন

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

ক্যারিঅন পদ্ধতি পুনর্বহাল ও সিজিপিএ পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলন করছে সোহরাওয়ার্দী  মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে মেডিকেল কলেজের শহীদ মিনার থেকে মিছিল শুরু করে দিনের আন্দোলন কর্মসূচী শুরু হয়। পরে কলেজ প্রাঙ্গণ প্রদক্ষিণ করে পুনরায় শহিদ মিনারে এসে মিছিলটি শেষ করে ২০২১-২২ সেশনের শিক্ষার্থীরা।

এরপর আন্দোলনরত শিক্ষার্থীরা কলেজ প্রাঙ্গনে মানববন্ধন করে ক্যারিঅন পদ্ধতি পুনর্বহাল ও সিজিপিএ পদ্ধতি বাতিলের জোর দাবী জানায়। শিক্ষার্থীরা বলছে, সিজিপিএ পদ্ধতির কারিকুলাম বাস্তবায়ন হলে চ্যালেঞ্জ ও হতাশা অনেকটা বেড়ে যাবে। ফলে মেডিকেল শিক্ষার্থীদের পড়াশোনা বাধাগ্রস্ত হবে।  

এ বিষয়ে মেডিকেল শিক্ষার্থীরা ডক্টরটিভিকে জানায়, মেডিকেলে সিস্টেম হচ্ছে প্রফ ভিত্তিক। আর সিজিপিএ সেমিস্টার ভিত্তিক হয়ে থাকে। প্রথম প্রফ হয় দের বছর পর। অনেক সময় শিক্ষকরা ফেইস ভেলু দেখে ভাইভাতে নাম্বার দেয়। এসব কারণে প্রফ পরীক্ষায় অকৃতকার্য হওয়া স্বাভাবিক বিষয়। আর সিজিপিএ পদ্ধতি চালু হলে মেডিকেল শিক্ষার্থীদের এমবিবিএস  আমরা এই সিস্টেমের অবসান চাই।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা। সকল মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সাথে কথা বলে আন্দোলনের পরবর্তী করণীয় ঠিক করা হবে বলে জানান তারা।

তবে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) জানিয়েছে, এমবিবিএসের নতুন কারিকুলাম সংশ্লিষ্টদের হাতে পৌঁছে গেছে। ২০২১-২২ সেশন থেকে এটা কার্যকর হবে। শুধু নতুন সেশনের শিক্ষার্থীরাই এ কারিকুলামের অধীনে পড়াশোনা করবে।


আরও দেখুন: