দুদিনে ৫২৪ অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-31 15:06:06
দুদিনে ৫২৪ অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ

গত দুদিনে যেসব অবৈধ চিকিৎসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে, তার মধ্যে রাজধানীর ১৫টি প্রতিষ্ঠান রয়েছে

স্বাস্থ্য অধিদপ্তর গত দুদিনে (সোম ও মঙ্গলবার) দেশের ৫২৪টি অবৈধ বেসরকারি ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক বন্ধ করে দিয়েছে। এ সময় জরিমানা আদায় করা হয়েছে ৯ লাখ ১৫ হাজার টাকা।

সারা দেশে গত ২৯ আগস্ট থেকে ৭২ ঘণ্টার এই অভিযান শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। এ সময় লাইসেন্স নেই এমন সব বেসরকারি ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত দুদিনে যেসব অবৈধ চিকিৎসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে, তার মধ্যে রাজধানীর ১৫টি প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া ঢাকা বিভাগে ১৪৫টি, চট্টগ্রাম বিভাগে ৭৬টি, ময়মনসিংহ বিভাগে ৫৮টি, রাজশাহী বিভাগে ৫৩টি, খুলনা বিভাগে ১৪৯টি, রংপুর বিভাগে ১৯টি, বরিশাল বিভাগে ১২টি ও সিলেট বিভাগে একটি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিযানের সময় চিকিৎসাসেবায় নানা অনিয়ম পাওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে আর্থিক জরিমানা করা হয়। এর মধ্যে ঢাকা বিভাগে ১ লাখ টাকা, রাজশাহী বিভাগে ৭ লাখ ১৫ হাজার, খুলনা বিভাগে ৮০ হাজার, বরিশাল বিভাগে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানান, আগামী সপ্তাহের ৫ সেপ্টেম্বর থেকে আবার অভিযান পরিচালনা করা হবে। আগে আমরা ৭২ ঘণ্টা সময় দিয়ে অভিযান চালানো হয়েছে। এবার এই অভিযান হবে ৯৬ ঘণ্টা। এরপর আমরা অভিযানের সারসংক্ষেপ নিয়ে শনি বা রবিবার বৈঠক করব।


আরও দেখুন: