আরও এক কোটি ফাইজার টিকা পেল বাংলাদেশ

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-23 16:42:45
আরও এক কোটি ফাইজার টিকা পেল বাংলাদেশ

ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকার

বাংলাদশেকে  আরও ১ কোটি ফাইজার টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। কোভেক্সের মাধ্যমে এই করোনা টিকার অনুদান দিয়েছে দেশটি।

মঙ্গলবার (২৩ আগস্ট) ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাঁচ বছরের বেশি বয়সী শিশু এবং প্রাপ্তবয়স্কদের টিকাদান কর্মসূচি এগিয়ে নিতে এই টিকা সহায়ক হবে বলে আশা করছেন তারা । নতুন এই এক কোটি ফাইজারের টিকাসহ বাংলাদেশকে এ পর্যন্ত সাড়ে আট কোটির বেশি ডোজ টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এতে আরো বলা হয়, কোভিড মহামারী রুখতে বাংলাদেশ আন্তর্জাতিক সহায়তার আওতায় যে পরিমাণ টিকা পেয়েছে, তার দুই-তৃতীয়াংশের বেশি এসেছে যুক্তরাষ্ট্র থেকে। এছাড়া স্বাস্থ্যকেন্দ্রে সঠিক নিয়ম মেনে কোভিড-১৯ টিকা সংরক্ষণে সহায়তা দেওয়ার পাশাপাশি দেশজুড়ে টিকা পরিবহনের জন্য ১৮টি ফ্রিজার ভ্যান, সাড়ে সাতশটি ফ্রিজার ইউনিট এবং ৮ হাজার টিকা বহনের বক্সও দেওয়া হয়েছে।


যুক্তরাষ্ট্র মহামারী মোকাবেলায় বাংলাদেশ সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে জানিয়ে সেখানে বলা হয়, ইতোমধ্যে দেশের ৬৪ জেলায় ৫১ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী টিকা দেওয়ার প্রশিক্ষণ পেয়েছেন। টিকা অনুদান এবং টিকা বিষয়ক সহায়তা ছাড়াও কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে আরও এক হাজার ৪০০ কোটি টাকার বেশি অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। 

এছাড়া টিকার শীতকালীন মজুদ, পরিবহন ও নিরাপদ ব্যবহারে সহায়তা হিসেবে বিশ্বব্যাপী টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম- কোভ্যাক্স কার্যক্রমে যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার অনুদান দিয়েছে। এই সহায়তার মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসা ব্যবস্থাপনা আরও উন্নত হয়েছে এবং বিশ্বব্যাপী করোনা টিকা নেওয়ার ন্যয়সঙ্গত সুযোগ তৈরিতে যুক্তরাষ্ট্র বৃহত্তম দাতা দেশের মর্যাদা লাভ করেছে  বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও দেখুন: