সংকটাপন্ন তিন শিশুর হার্টে সফল ইন্টারভেনশন

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-20 19:28:15
সংকটাপন্ন তিন শিশুর হার্টে সফল ইন্টারভেনশন

শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা নুরুন্নাহার ফাতেমাসহ ইন্টারভেনশন টিম

জন্মগত হৃদরোগে আক্রান্ত অতি সংকটাপন্ন তিনজন শিশুর জরুরী ইন্টারভেনশন সফল হয়েছে।

গত ১৯ আগস্ট ল্যাব এইড হাসপাতালে এই তিন শিশুর সফল ইন্টারভেনশন করেন স্বাধীনতা পদক জয়ী শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা নুরুন্নাহার ফাতেমা।

ডক্টর টিভিকে তিনি বলেন,  ১৮  আগস্ট নির্ধারিত ছিল প্রাপ্তবয়স্কদের জন্মগত হৃদরোগের ওয়ার্কশপের জন্য। এদিন আমরা সাত জন প্রাপ্তবয়স্ক রোগীর বিভিন্ন ধরনের ছিদ্র বন্ধ করার জন্য উদ্যোগ নেই এবং কিছু ট্রেইনি ডক্টরদের একই সঙ্গে ট্রেনিং এর ব্যবস্থা করি।

তিনি আরো বলেন, কাকতালীয়ভাবে ঢাকার বিভিন্ন হাসপাতালের এনআইসিইউ থেকে তিনটি অতি জটিল হৃদরোগে আক্রান্ত নবজাতক চিকিৎসার জন্য এসে হাজির হয়। তিনজনের অবস্থাই অতি সংকটাপন্ন এবং জরুরিভাবে ইন্টারভেনশন দরকার। প্রাপ্তবয়স্কদের উপরে প্রোগ্রাম থাকার কারণে ১৮ই আগস্ট তারিখে তাদেরকে নেওয়া সম্ভব হয় না।

এই ৩জন শিশুরই বয়স ছিল ১ সপ্তাহর কম। তাদের একজন হৃদরোগের ক্রিটীক্যাল কোয়ারক্ট্যাশন, আরেকজন পালমোনারী এ্যাট্রেসিয়া ও সর্বশেষ শিশুটি হাইপো প্লাস্টিক রাইট হার্ট সিন্ড্রোম রোগে আক্রান্ত ছিল। তাদের প্রত্যেকেই বর্তমানে সুস্থ এবং এনআইসিইউ তে পর্যবেক্ষণে আছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, জন্মগত হৃদরোগ শিশুর জন্মের সাথে সাথে বা ৩ মাস পরেও ধরা পড়তে পারে। অসচেতনতার কারণে অনেক সময় আরো পরে ধরে পরে। তাই জন্মের পর শিশুদের পরীক্ষা নিরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।


আরও দেখুন: