লার্ভা বেশি, ডেঙ্গুর উপদ্রব সেপ্টেম্বর পর্যন্ত

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-20 17:21:42
লার্ভা বেশি, ডেঙ্গুর উপদ্রব সেপ্টেম্বর পর্যন্ত

সেপ্টেম্বরের পর এডিস মশার প্রভাব কিছুটা কমে আসবে

অন্যান্য বছরের তুলনায় এ বছর মশার উপদ্রব বেশি। এমন অবস্থায় আগামী সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুর উপদ্রব থাকবে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা সেপ্টেম্বর পর্যন্ত মশকবিরোধী অভিযান জোরদারের পরামর্শ দিয়েছেন।

শনিবার (২০ আগস্ট) বেলা ১১টার দিকে রাজধানীর ওয়ারী এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে ডেঙ্গুর বাহক এডিস মশার ঘনত্বের জরিপ ও গবেষণা কার্যক্রম পরিদর্শন শেষে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

এ সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার বলেন, বছরের অন্য সময়ের তুলনায় এডিসের লার্ভার উপস্থিতি বেশি পাওয়া যাচ্ছে। ফলে আগস্টের পর সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু মশার উপদ্রব থেকে যাবে। এরপর এডিস মশার প্রভাব কিছুটা কমে আসবে।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা প্রতিবছর তিনটি জরিপ করে। এসব জরিপের মধ্যে রয়েছে প্রি মনসুন, মনসুন ও পোস্ট মনসুন। আজ মনসুন সার্ভের নমুনা নেওয়া হচ্ছে। জরিপের অষ্টম দিনে আজ ওয়ারী এলাকায় দুটি বাসা ও একটি রেস্টুরেন্টে নমুনা পরীক্ষা করা হয়। দুটি বাসারই বেজমেন্টে জমা পানিতে লার্ভা পাওয়া গেছে প্রচুর, যার মধ্যে অনেক এডাল্ট লার্ভাও ছিল। রেস্টুরেন্টেও প্রায় একই অবস্থা। এডিস মশা নিয়ন্ত্রণ করা না গেলে ডেঙ্গুরর প্রভাব কমবে না বলে মনে করেন এই বিশেষজ্ঞ।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, আমাদের বছরে যে তিনটি জরিপ হয়, তা আমরা একসঙ্গে করে সিটি করপোরেশনকে দেই। এরপর সিটি করপোরেশন এই অনুসারে বিভিন্ন এলাকায় কার্যক্রম গ্রহণ করে থাকে।

তিনি বলেন, বিভিন্ন কারণে পরিত্যক্ত বাসাবাড়িসহ বিভিন্ন জায়গায় দেখভাল ভালোভাবে হচ্ছে না। ফলে এডিসের যে ঘনত্ব ও সংখ্যা দেখেছি, তা উদ্বেগজনক।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গুর বাহক এডিস মশার ঘনত্বের জরিপ শুরু হয়েছে। জরিপে যেসব জায়গায় লার্ভা পাওয়া যাচ্ছে, সেখানে ছিটানো হচ্ছে ওষুধ। এই জরিপ আরও দুদিন চলবে।


আরও দেখুন: