দেশে ১০ শতাংশ শিশু স্থূলতায় আক্রান্ত

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-16 14:19:30
দেশে ১০ শতাংশ শিশু স্থূলতায় আক্রান্ত

সেমিনারে বক্তারা

মাত্রাতিরিক্ত চর্বিযুক্ত জাঙ্কফুড গ্রহণ, মোবাইল ফোনে আসক্তি ও খেলাধুলার অভাবে দেশের ১০ শতাংশ শিশু স্থূলতায় আক্রান্ত বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

রোববার বিশ্ববিদ্যালয়ের শিশু, অ্যান্ড্রোক্রাইনোলজি ও জেনারেল সার্জারি বিভাগ আয়োজিত ওবেসিটি নিয়ে মাসিক সেমিনারে একথা জানান তিনি।

উপাচার্য বলেন, ওজন বাড়ার কারণে ডায়াবেটিস, ভিটামিন ‘ডি’র স্বল্পতা, উচ্চ রক্তচাপ, বন্ধ্যাত্ব, ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি বেড়ে যাচ্ছে। মানসিক বিষন্নতাও দেখা দিচ্ছে। এ জন্য শিশুদের খাদ্যাভ্যাসে পরিবর্তন ও নিয়মিত শরীর চর্চার অভ্যাস করাতে হবে। মা-বাবাকেই বেশি বেশি সচেতন হতে হবে।

তিনি বলেন, স্থূলতা নিয়ে নিয়মিত কাউন্সেলিংয়ের মাধ্যমে শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। খেলাধুলার মাঠের সংখ্যা আরও বাড়াতে হবে। তাহলেই কেবল এ প্রজন্ম সুস্থ শরীর নিয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।

ডা. মো. শহীদুল্লাহ সবুজের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সুরাইয়া বেগম, সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবুল কালাম চৌধুরী ও অ্যান্ড্রোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. তাহনিয়া হক।

 


আরও দেখুন: