ম্যালেরিয়া রোগীর ৭০ শতাংশই বান্দরবানের

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-10 14:55:06
ম্যালেরিয়া রোগীর ৭০ শতাংশই বান্দরবানের

ইতিমধ্যে ৫৪ জেলা ম্যালেরিয়ামুক্ত ঘোষণা করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূলে আরও অনেক পথ হাঁটতে হবে

ম্যালেরিয়া রোগী গত দুই বছর ধরে বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (১০ আগস্ট) রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে ‘জাতীয় ম্যালেরিয়া নির্মূল নির্মূল কর্মসূচির পঞ্চম যৌথ পর্যবেক্ষণ’ শীর্ষক অনুষ্ঠানে একথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে মোট ম্যালেরিয়া রোগীর মধ্যে ৭০ শতাংশই বান্দরবানের। ইতিমধ্যে ৫৪ জেলা ম্যালেরিয়ামুক্ত ঘোষণা করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূলে আরও অনেক পথ হাঁটতে হবে।

তিনি জানান, আমাদের লক্ষ্য ১ লাখ। কিন্তু জনবল সংকটের কারণে ৫৩ হাজার টেস্ট করা সম্ভব হচ্ছে। গত আট বছরে দেশে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা কমেছে ৯০ শতাংশ। তবে ২০২০ সালে যেখানে ৬ হাজার ১৩০ রোগী ছিল, ২০২১ সালে এসে তা হয়েছে ৭ হাজার ২৯৪ জন। এ বছর আটজনের মৃত্যু হয় রোগটিতে।

জাহিদ মালেক বলেন, ২০১৪ সালেও যেখানে ম্যালেরিয়া রোগী ছিল ৫৭ হাজার। বর্তমানে তা ৬-৭ হাজারে নেমেছে। তবে এখনও পাহাড়ি এলাকার হাসপাতালগুলোতে জনবল সংকটে এই প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ডা. মো. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বারডান জাং রানা প্রমুখ বক্তব্য দেন।


আরও দেখুন: