শিশুর পুষ্টি নিশ্চিতে মায়ের সুস্থতা জরুরি

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-07 13:44:57
শিশুর পুষ্টি নিশ্চিতে মায়ের সুস্থতা জরুরি

দেশে বর্তমানে ৬৫ শতাংশের বেশি ক্ষেত্রে মাতৃদুগ্ধ পান করানো হয়, যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে মাতৃদুগ্ধ পান করানোর হার অনেক বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (৭ আগস্ট) ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোসাল মেডিসিনের (নিপসম) অডিটোরিয়ামে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটি শিশু একটি জাতির ভবিষ্যত। তার পুষ্টি নিশ্চিত করার জন্য মায়েদের সুস্থতা ও পুষ্টি নিশ্চিত করা সবচেয়ে জরুরি। আমাদের দেশে বর্তমানে ৬৫ শতাংশের বেশি ক্ষেত্রে মাতৃদুগ্ধ পান করানো হয়, যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি।

তিনি বলেন, ব্রেস্টফিডিংয়ের মাধ্যমে শিশুর সুস্থতার পাশাপাশি মায়েরাও নানা রকম রোগ থেকে সুরক্ষা পান। যেমন, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ হয়। তাছাড়া মা ও শিশুর বন্ধন আরও দৃঢ় হয়।

জাহিদ মালেক বলেন, মায়ের দুধ শিশুর জন্য উত্তম খাদ্য। জন্মের প্রথম এক হাজার দিনে শিশুর ব্রেইন গঠন হয়, ইমিউনিটি তৈরি হয়। এ সময় মায়ের দুধ সবচেয়ে বড় ভূমিকা পালন করে।

তিনি বলেন, শিশুদের মায়ের দুগ্ধপান নিশ্চিত করতে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। কর্মক্ষেত্র ও হাসপাতালগুলোতে ব্রেস্টফিডিং কর্নার তৈরি করা দরকার। বিশেষ করে কারখানাগুলোতে, যেখানে নারীর সংখ্যা বেশি, সেখানে মায়েদের জন্য এ সংক্রান্ত নানা তথ্য ও প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

মন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে মা ও শিশুর পরিচর্যা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ব্যাঘাত ঘটেছে। অনেক মা চাকরি হারিয়েছেন। সঠিক চিকিৎসা কিংবা মা ও শিশু সংক্রান্ত পরামর্শ নিতে পারেননি। এগুলো ধীরে ধীরে পুষিয়ে ওঠার চেষ্টা করা হবে।


আরও দেখুন: