কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2022-08-03 13:30:01
কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু

ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরে দ্বিতীয় ডোজ কলেরার টিকা দেওয়া হচ্ছে

রাজধানীতে দ্বিতীয় ডোজ কলেরার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। বুধবার (৩ আগস্ট) থেকে এই টিকাদান চলবে ১০ আগস্ট পর্যন্ত।

ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরের প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণকারী ব্যক্তিদের দ্বিতীয় ডোজ কলেরার টিকা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে আইসিডিডিআর-বির সহযোগিতায় প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকাদান চলবে। ঢাকার দুই সিটি করপোরেশনের প্রায় ৭০০ কেন্দ্রে মুখে খাওয়ার এই টিকা দেওয়া হচ্ছে।

সোমবার আইসিডিডিআর-বির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, যারা গত ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণ করেছেন, তারা নিজ নিজ টিকাদানকেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ কলেরার টিকা নিতে পারবেন। তবে ৫ আগস্ট (শুক্রবার) ও ৯ আগস্ট (আশুরার দিন) টিকা দেওয়া হবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর রোগনিয়ন্ত্রণ প্রোগ্রাম অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, যারা প্রথম ডোজ কলেরার টিকা নিয়েছেন, তারা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন।

দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিপ কো. লিমিটেডের তৈরি ইউভিকল পল্গাস নামের কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের ওপর প্রয়োগ করা হচ্ছে। এ টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত।

গর্ভবতী এবং যারা গত দুই সপ্তাহের মধ্যে অন্য কোনো টিকা নিয়েছেন, তারা ব্যতীত সবাই এই টিকা নিতে পারবেন। এই টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেওয়া যাবে না।


আরও দেখুন: