বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক পাচ্ছেন ডা. জাহিদ

ডক্টর টিভি রিপোর্ট
2022-07-23 12:59:38
বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক পাচ্ছেন ডা. জাহিদ

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের শুরুতে ওমিক্রনের প্রভাবে সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জের সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে

প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ পাচ্ছেন প্রশাসনের ২৭ কর্মকর্তা ও চারটি সরকারি দপ্তর। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ পদক দেওয়া হবে।

শনিবার (২৩ জুলাই) জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে পদক তুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থাকবেন।

এ বছর ‘দুর্যোগ ও সংকট মোকাবিলায়’ অবদানের জন্য পদক পাচ্ছেন ডা. মো. জাহিদ নজরুল চৌধুরী। তিনি চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন। একই ক্যাটাগরিতে তার সঙ্গে পদক পাচ্ছেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও চাঁপাইনবাবগঞ্জের সাবেক জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার (এসপি) এ এইচ এম আব্দুর রকিব ও চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকিউল ইসলাম।

জানা গেছে, করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের শুরুতে ওমিক্রনের প্রভাবে সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জের সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। কিন্তু দ্রুত প্রশাসনের তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এরপর সারা দেশে সংক্রমণ ব্যাপকহারে ছড়ালেও চাঁপাইনবাগঞ্জের করোনা মোকাবেলা কার্যক্রম মডেল হিসেবে পরিচিতি পায়। এরই স্বীকৃতি হিসেবে জেলার প্রশাসনের দায়িত্বশীল ব্যক্তিরা বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক পেলেন।

এ বছর ‘সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা’ ক্যাটাগরিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ‘উন্নয়ন প্রশাসনে’ পানি সম্পদ মন্ত্রণালয় পদক পাচ্ছে। ‘মানবসম্পদ উন্নয়নে’ দলগতভাবে পদক পাচ্ছেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, বাগেরহাট মোল্লারহাটের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ওয়াহিদ হোসেন, মোল্লারহাটের সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ্য মন্ডল ও মোল্লারহাটের উপজেলা শিক্ষা অফিসার কামাল হোসেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব কাজী মো. আব্দুর রহমান (নেত্রকোনার সাবেক জেলা প্রশাসক), নেত্রকোনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক উপপরিচালক (বর্তমানে পিআরএল ভোগরত), নেত্রকোনা খালিয়াজুরির উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ এইচ এম আরিফুল ইসলাম, খালিয়াজুরির সাবেক সহকারী কমিশনার (ভূমি) নাহিদ হাসান খান ও নেত্রকোনার মদনের উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান ‘অর্থনৈতিক উন্নয়নে’ পদক পাচ্ছেন।

‘অপরাধ প্রতিরোধে’ মাদারীপুরের জেলা প্রশাসক রহিমা খাতুন, গোপালগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক আজহারুল ইসলাম, মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ, মাদারীপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আব্দুল্লাহ-আবু জাহের পদকের জন্য মনোনীত হয়েছেন।

‘জনসেবায় উদ্ভাবনে’ দলগতভাবে মনোনীত হয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ঢাকার জেলা প্রশাসক শহীদুল ইসলাম ও সুরক্ষা ডেভেলপার ইউনিট।

‘সংস্কার’ ক্যাটাগরিতে পদক পাচ্ছে ভূমি মন্ত্রণালয়। ‘গবেষণায়’ পদক পাচ্ছেন বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান এবং ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) পারভেজুর রহমান।

কুমিল্লার ডিসি মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী, সহকারী কমিশনার ফাহিমা বিনতে আখতার ও নাসরিন সুলতানা নিপা ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ খাতে পদকের জন্য মনোনীত হয়েছেন।


আরও দেখুন: