এক দশমিক ৩ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে, স্থিতিশীল করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
2022-07-21 14:49:15
এক দশমিক ৩ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে, স্থিতিশীল করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

দেশে এক দশমিক ৩ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে, এটি স্থিতিশীল করতে হবে হবে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিশ্ব জনসংখ্যা দিবস -২০২২ উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথিভ বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনসংখ্যা ও সম্পদের মধ্যে সামাঞ্জস্যতা আনতে হবে। এ জন্য পরিবার পরিকল্পনা জোরদার করতে হবে; জনসংখ্যা স্থিতিশীল করতে হবে; কোয়ালিটি জনশক্তি তৈরি করতে হবে এবং বাল্য বিবাহ কমাতে হবে। সেই সাথে মা মৃত্যু ও শিশু মৃত্যু হার কমাতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের জনসংখ্যা ১৬কোটির কিছু বেশি। পৃথিবীর অন্যতম ঘনবসতিপূণর্ দেশ বাংলাদেশ।  খাদ্য বস্ত্রও চিকিৎসা এখন বড় চ্যালেঞ্জ। এর বাইরে কর্মসংস্থানও এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। জনসংখ্যা যদি প্রতিদিনই বাড়তে থাকে সেটি কঠিন হয়ে পড়ে। এজন্য নিদৃষ্ট মাত্রায় জনসংখ্যা স্থির রাখতে হবে। স্বাস্থ্য সংস্থার গাইডলাইনের চেয়ে চিকিৎসক এবং বেডের সংখ্যা এখনও অনেক কম।

 

বিশ্ব জনসংখ্যা দিবসের এবারের প্রতিপাদ্য ‘৮০০ কোটির পৃথিবী : সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি।‘ এ উপলক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তর উপজেলা , জেলা , বিভাগ ও জাতীয় পর্যায়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালনের মাধ্যমে অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে দিবসটি উদযাপন করেছে ।

আসছে নভেম্বরে বিশ্ব ৮০০ কোটি জনসংখ্যার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে , যা প্রতিটি দেশের জন্য জনসংখ্যা বিষয়ক গৃহীত সকল কার্যক্রম পর্যালোচনার একটি গুরুত্বপূর্ণ মুহূর্তও। জনসংখ্যা বৃদ্ধির গতি যাই হোক না কেন প্রতিটি দেশের উচিত এখনই দৃঢ় ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা বলে মন্তব্য করেন অনুষ্ঠানের বক্তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ সাইফুল হাসান বাদল । স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু।


আরও দেখুন: