দাবদাহে স্পেনে পাঁচ শতাধিক প্রাণহানি

অনলাইন ডেস্ক
2022-07-21 13:43:29
দাবদাহে স্পেনে পাঁচ শতাধিক প্রাণহানি

৯ থেকে ১৮ জুলাই পর্যন্ত হওয়া দাবদাহ স্পেনে রেকর্ড হওয়া এযাবৎকালের তীব্র দাবদাহগুলোর একটি।

বিগত ১০ দিন ধরে চলমান এ দাবদাহে স্পেনে পাঁচ শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো শানচেজ। এ সময়ে এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশটিতে।

বুধবার (২০ জুলাই) স্পেনের কার্লোস থ্রি হেলথ ইনস্টিটিউট থেকে প্রকাশিত হিসাবের বরাতে প্রধানমন্ত্রী পেদ্রো শানচেজ এসব তথ্য জানান। স্পেনের এই জাতীয় জনস্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান মূলত দাবদাহের কারণে মৃত্যুর হিসাব রাখে। আগের বছরের তুলনায় এবার কতজন বেশি মারা গেছেন, তার ভিত্তিতেই হিসাব করে প্রতিষ্ঠানটি।

পেদ্রো শানচেজ বলেছেন, ‘পরিসংখ্যান অনুযায়ী চলমান এই দাবদাহে পাঁচ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। চরম তাপমাত্রায় যেসব সতর্কতা মেনে চলা দরকার, আমি দেশবাসীকে তা মেনে চলার আহ্বান জানাচ্ছি। জলবায়ু পরিবর্তনের কারণে জরুরি পরিস্থিতি এখন বাস্তবতা।’

পশ্চিম ইউরোপের বেশির ভাগ অংশে যে দাবদাহ চলছে, তার বড় ভুক্তভোগী স্পেন। গত সপ্তাহে দেশটির কোনো কোনো অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করা হয়েছে। প্রচণ্ড দাবদাহে সেখানে দাবানল ছড়িয়ে পড়েছে।

স্পেনের আবহাওয়া সংস্থা গতকাল বুধবার জানায়, ৯ থেকে ১৮ জুলাই পর্যন্ত হওয়া দাবদাহ স্পেনে রেকর্ড হওয়া এযাবৎকালের তীব্র দাবদাহগুলোর একটি।

সূত্রঃ এএফপি


আরও দেখুন: