মৃত চিকিৎসকের নিবন্ধন নম্বর নিয়ে ডাক্তার ওটি বয়

অনলাইন ডেস্ক
2022-07-21 13:21:46
মৃত চিকিৎসকের নিবন্ধন নম্বর নিয়ে ডাক্তার ওটি বয়

কথিত চিকিৎসক নিরব নাহিয়ান

দুই বছর আগে নিহত চিকিৎসক শাম্মির শাকিরের বিএমডিসি নিবন্ধন নম্বর ব্যবহার করছিল নিরব নাহিয়ান নামের একজন ভুয়া চিকিৎসক। ওই নম্বর ব্যবহার করে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনায় জাঁকিয়ে নিজেকে চিকিৎসক পরিচয় দিয়ে রোগী দেখছিলেন তিনি। জানা যায়, তিনি আসলে  কোনো একজন শল্যচিকিৎসকের দলে ওটি বয় ছিলেন।

চিকিৎসকদের ফেসবুকভিত্তিক একটি সংগঠন প্রথমে এ ঘটনা জানতে পারে। বিষয়টি জানাজানি হওয়ার পর  সেই কথিত চিকিৎসক গা ঢাকা দিয়েছেন। সংগঠনটির উদ্যোক্তা চিকিৎসক মো. আশরাফুল হক বলেন, মেহেদী হাসান নামের এক চিকিৎসক প্রথমে বিষয়টি জানতে পারেন। তিনি তা সবাইকে জানালে আরেক চিকিৎসক গাজীপুরের মাওনায় লাইফ কেয়ার হাসপাতালে নিরব নাহিয়ানের খোঁজ নেন।

এ ঘটনার জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কলেজ কাউন্সিলকে (বিএমডিসি)দায়ী করেছেন ক্ষুব্ধ চিকিৎসকেরা । বিএমডিসির ওয়েবসাইটে শাম্মির শাকিরের নিবন্ধন নম্বরে নিরব নাহিয়ানকে পাওয়া যায়। তবে ঘটনা জানাজানি হওয়ার পর গত মঙ্গলবার দুপুরের দিকে ওয়েবসাইট থেকে নিরব নাহিয়ানের তথ্যগুলো উধাও হয়ে যায়। এখন আবার ওই নম্বরে শাম্মির শাকিরের তথ্য দেখা যাচ্ছে।

বাংলাদেশে বিএমডিসির নিবন্ধন নম্বর ছাড়া কেউ ডাক্তারি করতে পারেন না। এই নম্বরের বিপরীতে চিকিৎসকের নাম, ছবি, ঠিকানা, যে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাস করেছেন সেই শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, ডিগ্রিসহ প্রয়োজনীয় সব তথ্য বিএমডিসির ওয়েবসাইটে সংরক্ষিত থাকে।

২০১৮ সালের জুলাইয়ে গাজীপুরে বিআরটিসি বাসের ধাক্কায় চিকিৎসক শাম্মির শাকির নিহত হন। তিনি তায়রুননেছা মেমোরিয়াল মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে মেডিকেল অফিসার হিসেবে কাজ করছিলেন। পাশাপাশি তিনি উচ্চতর ডিগ্রির জন্য লেখাপড়াও করছিলেন। দুর্ঘটনার বিচার চেয়ে শাম্মির শাকিরের মৃত্যুর পর টানা বেশ কয়েক দিন মেডিকেল শিক্ষার্থী ও চিকিৎসকেরা রাস্তায় নেমেছিলেন।


আরও দেখুন: