বুকে ব্যথা হয় পাঁচ কারণে

ডক্টর টিভি রিপোর্ট
2022-07-18 14:20:02
বুকে ব্যথা হয় পাঁচ কারণে

বুকে আঘাত পেলে কোনোভাবেই হালকাভাবে নেওয়া যাবে না

পাঁচ কারণে বুকে ব্যথা হয় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বিশেষজ্ঞ চিকিৎসকরা। রবিবার (১৭ জুলাই) এক সেমিনারে একথা জানান তারা।

চিকিৎসকরা বলছেন, বুকে ব্যথা বিভিন্ন ধরনের হতে পারে। তার মধ্যে মারাত্মক সমস্যা থাকতে পারে ১০-১২ শতাংশ। যারা বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আসেন, তাদের অযথা বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে রোগের উপসর্গ অনুযায়ী পরীক্ষা করে চিকিৎসা করা উচিত। বুকে ব্যথা হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসাকেন্দ্রে যাওয়া উচিত। বুকে আঘাত পেলে কোনোভাবেই হালকাভাবে নেওয়া যাবে না।

বিএসএমএমইউর এ-ব্লক মিলনায়তনে বুকে ব্যথা নিয়ে এই সেমিনার হয়। আয়োজন করে সেন্ট্রাল সেমিনার সাব-কমিটি।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বুকে ব্যথা ডাক্তারদেরও হয়, রোগীরও হয়। বুকে ব্যথা রোগী আসলেই আমরা দেরি করব না। বুকে ব্যথায় নানান কারণ থাকলেও প্রধান পাঁচটি কারণে বুকে ব্যথা হয়ে থাকে।

তিনি বলেন, হৃদরোগের কারণে বুকে ব্যথা, ফুসফুস সংক্রমণের জন্য বুকে ব্যথা, ব্যাকটেরিয়া অ্যান্ড ভাইরাল ইনফেকশনের কারণে বুকে ব্যথা, স্ট্রেস বা অস্থিরতার কারণে বুকে ব্যথা ও টেন্ডনের মাংস পেশিতে ব্যথার কারণে বুকে ব্যথা হয়। আমরা কার্ডিয়াকে এক ধরনের ও নন-কার্ডিয়াকে চার ধরনের কারণে বুকে ব্যথা চিহ্নিত করে থাকি।

কী কারণে ব্যথা হচ্ছে সেটি নিজে নিজে বিচার না করে দ্রুত হাসপাতালে আসতে হবে বলে সতর্ক করেন বিএসএমএমইউ উপাচার্য।

সেমিনারে জানানো হয়, হৃদরোগজনিত বুকে ব্যথার রোগীদের একটি বড় অংশ হাসপাতালে আসার সুযোগই পান না। এলেও সঠিক চিকিৎসা পান না। অধিকাংশ বুকে ব্যথা সাধারণ কারণে হলেও একটি অংশের কারণ হৃদরোগ। হৃদরোগজনিত বুকে ব্যথা সঠিক সময়ে ধরতে না পারলে প্রাণ সংশয় হতে পারে। বুকে ব্যথা নিয়ে যত রোগী বহির্বিভাগে চিকিৎসকের শরণাপন্ন হন, তাদের শতকরা পাঁচ ভাগই হৃদরোগে আক্রান্ত থাকেন।

চিকিৎসাবঞ্চিত এসব রোগীদের বেশিরভাগই নারী। আবার বয়স্ক, ডায়ালাইসিসের রোগী, অপারেশন পরবর্তী রোগীরাও হৃদরোগের উচ্চঝুঁকিতে থাকেন। আক্রান্তদের সঠিক সময়ে হাসপাতালে পৌঁছানোও একটি বড় সমস্যা বলে সেমিনারে জানানো হয়। এ সমস্যা উত্তরণের জন্য সচেতনতা বৃদ্ধির বিকল্প নেই বলে মন্তব্য করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

বুকে ব্যথা হলে করণীয় বিষয়ে সেমিনারে আলোচনা করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. ফেরদৌস উর রহমান, ফুসফুসজনিত বুকে ব্যথা নিয়ে আলোচনা করেন রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রাজাশিস চক্রবর্তী ও হৃদরোগজনিত বুকে ব্যথায় করণীয় নিয়ে আলোচনা করেন কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. মোহাম্মাদ ফয়সাল ইবনে কবির।

সেমিনারে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সাব কমিটির সভাপতি নাক, কান, গলা বিভাগের অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী। সঞ্চালনা করেন রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সম্প্রীতি ইসলাম।


আরও দেখুন: