বৃষ্টিতে বাড়ছে পানি, সিলেট অঞ্চলে ফের আতঙ্ক

ডক্টর টিভি রিপোর্ট
2022-07-01 16:16:43
বৃষ্টিতে বাড়ছে পানি, সিলেট অঞ্চলে ফের আতঙ্ক

সিলেটে বন্যা পরবর্তী রোগব্যাধি ছড়িয়ে পড়ায় স্বাস্থ্যঝুঁকিতে আছেন অন্তত ১০ লাখ মানুষ

টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুরমা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সিলেট ও সুনামগঞ্জের নিচু এলাকা নতুন করে প্লাবিত হওয়ায় আশঙ্কা দেখা দিয়েছে।

দুর্গত এলাকা থেকে বন্যার পানি ধীরগতিতে নামায় এখনো অনেকে আশ্রয়কেন্দ্রে রয়েছেন। এরই মধ্যে ফের বৃষ্টিতে আতঙ্ক দেখা দিয়েছে।

গত তিন দিন ধরে টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুরমা নদীর পানি বাড়ায় সুনামগঞ্জ পৌর শহরের নতুনপাড়া, শান্তিবাগ, বড়পাড়া, পশ্চিম হাজী পাড়া, মোহাম্মদপুরসহ শহরতলীর ঘরবাড়িতে পানি উঠেছে।

এখনো জেলার জগন্নাথপুর, তাহিরপুর, জামালগঞ্জ, ছাতক ও দোয়ারাবাজার উপজেলার মানুষ পানিবন্দি। সিলেটে ভারি বৃষ্টি হওয়ায় আতঙ্কিত এ অঞ্চলের জনপদ।

এদিকে সিলেটে বন্যা পরবর্তী রোগব্যাধি ছড়িয়ে পড়ায় স্বাস্থ্যঝুঁকিতে আছেন অন্তত ১০ লাখ মানুষ। পানি কমার সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকায় দেখা দিচ্ছে সর্দি-জ্বর, ডায়রিয়া, চর্মরোগসহ নানা অসুখ। আক্রান্তদের বেশিরভাগই শিশু ও বৃদ্ধ।

স্বাস্থ্যবিভাগ বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে চার শতাধিক মেডিকেল টিম।

যোগাযোগ বিধ্বস্ত এলাকায় পৌঁছাতে বেগ পেতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। তারপরও আক্রান্তদের সহায়তায় বিভাগের চার জেলায় কাজ করছে চার শতাধিক মেডিকেল টিম।

স্বাস্থ্য বিভাগের হিসাবে, সিলেট বিভাগের চার জেলায় ডায়রিয়া, চর্মরোগসহ পানিবাহিত নানা রোগে এ পর্যন্ত আক্রান্ত ৪ হাজার ৫৪১ জন। এর মধ্যে সিলেটেই আছেন ২ হাজার ২৫৭ জন।

এদিকে ধরলা ও তিস্তা নদীর পানি কমতে শুরু করায় রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রামের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। দুর্গতদের সহায়তায় ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে প্রশাসন।


আরও দেখুন: