টোকা দিলেই ভেঙে যায় হাড়, 'কাঁচের মানুষ' রোহিত

অনলাইন ডেস্ক
2022-06-25 16:12:28
টোকা দিলেই ভেঙে যায় হাড়, 'কাঁচের মানুষ' রোহিত

রোহিত

১২ বছর বয়সী কিশোর রোহিত, আক্রান্ত এক বিরল রোগে । তাঁর জন্ম ভারতের উত্তর প্রদেশে। সামান্য টোকা দিলে মুহূর্তেই ভেঙে যায় শরীরের হাড়। জন্মের পর থেকে এ পর্যন্ত তাঁর শরীরের ১০০টি হাড় ভেঙেছে। ফলে তার শরীরের স্বাভাবিক বিকাশ হয়নি। এ জন্য রোহিতকে বলা হচ্ছে ‘কাচের তৈরি’ মানুষ।

তাঁর এই বিরল রোগের নাম ‘অস্টিওপোরোসিস’। এটি হাড়ের ভঙ্গুর রোগ হিসেবে বেশি পরিচিত। স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান মায়োকম বলছে, এ রোগে হাড় এতটাই দুর্বল হয়ে যায় যে সামান্য একটু টোকা বা অন্য কোনো চাপেই হাড় ভেঙে যায়।

শারীরিক তীব্র কষ্ট ও যন্ত্রণা নিয়েই প্রতিটি দিন পার করতে হয় রোহিতকে। এ ছাড়া অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ায় তার শরীরের স্বাভাবিক বিকাশও মারাত্মক বাধাগ্রস্ত হয়েছে। বয়স ১২ বছর হলেও এখন তার উচ্চতা ১ ফুট ৪ ইঞ্চি, আর ওজন ৩২ কেজি।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদন বলা হয়, হাড়ের ক্ষতি এড়াতে বন্ধুদের সঙ্গে খেলতে পারে না, স্কুলেও যেতে পারে না রোহিত। এপাশ-ওপাশ করার জন্য মা-ই তার ভরসা। এ ছাড়া রোহিতকে পড়ায় তার বোন।

তবে এত কিছুর পরও স্বপ্ন দেখা ছাড়েনি রোহিত। বড় হয়ে গায়ক হওয়ার স্বপ্ন দেখে সে। শরীরের এই অবস্থা নিয়েও স্বপ্ন থেকে পিছপা হবে না এমন প্রত্যয় তার। রোহিত বলছে, বিরল রোগে আক্রান্ত হওয়ার কথা সে জানে। কিন্তু বড় হয়ে গায়ক হওয়ার যে স্বপ্ন সে দেখে, রোগের কাছে তাকে হেরে যেতে দেবে না বলে জানায়।

এখন পর্যন্ত অস্টিওপোরোসিসের কোনো ওষুধ নেই। তবে যারা এই রোগে আক্রান্ত তারা ক্যালসিয়াম ও হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে এমন ওষুধ খেলে কিছুটা আরাম পান। প্রসাধনী ব্যবহারে রোগটির ঝুঁকি বাড়ে, ২০১৯ সালে চীনে একটি গবেষণায় এই তথ্য জানার পর নারীদের প্রসাধনী ব্যবহারে নিরুৎসাহিত করা হচ্ছে।


আরও দেখুন: