মেডিকেল বর্জ্য পোড়াতে প্লান্ট করতে চায় জাইকা

ডক্টর টিভি রিপোর্ট
2022-06-13 13:23:56
মেডিকেল বর্জ্য পোড়াতে প্লান্ট করতে চায় জাইকা

স্থানীয় সরকারমন্ত্রী জাপানের অর্থায়নে বর্জ্য ব্যবস্থাপনায় ইনসিনারেশন প্লান্ট স্থাপনের আগ্রহকে স্বাগত জানান

দেশের সব সিটি করপোরেশনের আওতাভুক্ত হাসপাতাল থেকে উৎপন্ন মেডিকেল বর্জ্য পোড়ানোর জন্য ইনসিনারেটর প্লান্ট স্থাপনে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে উন্নয়ন সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

রবিবার (১২ জুন) মন্ত্রণালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা জানান জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

স্থানীয় সরকারমন্ত্রী জাপানের অর্থায়নে বর্জ্য ব্যবস্থাপনায় ইনসিনারেশন প্লান্ট স্থাপনের আগ্রহকে স্বাগত জানান। মন্ত্রণালয়ে চিঠি দিয়ে তাদের আগ্রহের ব্যাপারে প্রস্তাব দিলে তা যাচাই-বাছাই করে পরে সিদ্ধান্ত জানানো হবে বলে রাষ্ট্রদূতকে জানান মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, মেডিকেল বর্জ্যগুলোকে একটি সুষ্ঠু ব্যবস্থাপনায় আনতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারি-বেসরকারি মেডিকেল, ডায়াগনস্টিক সেন্টারগুলোকে তাদের মেডিকেল বর্জ্য যত্রতত্র না ফেলে জীবাণুমুক্ত করে নির্ধারিত ব্যাগে ভরে বর্জ্য সংগ্রহকারীদের দেওয়ার নির্দেশনা প্রদান করেছে সরকার।

মেডিকেল বর্জ্যের পাশাপাশি শিল্পবর্জ্য ও ইলেকট্রনিক বর্জ্য সম্পর্কে জনসাধারণকে সচেতন হতে হবে। পরিবেশসম্মত উপায়ে এসব বর্জ্য ডিসপোজাল করতে পারলে পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।


আরও দেখুন: