ব্যথা নিরাময়ে এলোমোলোভাবে ওষধু খাওয়া যাবে না

ডক্টর টিভি রিপোর্ট
2022-06-12 15:31:06
ব্যথা নিরাময়ে এলোমোলোভাবে ওষধু খাওয়া যাবে না

‘লো ব্যাক পেইন’ শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন।

ব্যথা নিরাময়ে এলোমোলোভাবে ওষধু না খাওয়ার পরামর্শ দিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, খেয়ালখুশিমত ব্যথার ওষুধ খেলে  কিডনিসহ শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হতে পারে।

রোববার (১২ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘লো ব্যাক পেইন’ শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অনেকে হাঁটতে গেলে বা চেয়ারে বসে কাজ করতে গেলে ব্যাথা হয়, কারো পিঠে ব্যথা। এসব ব্যথা তিনটি কারণে হয়ে থাকে। পিএলআইডি বা লাম্বার ইন্টার ভার্টিব্রাল ডিস্ক প্রল্যাপস, স্পাইনাল স্টোনোসিস, হার্নিয়েশন অব লাম্বার ডিস্কে  ইনজুরি হলে এসব মিলে লো ব্যাক পেইন  হতে পারে।

এই ব্যথা নিরাময়ে শরীর চর্চা, নির্দিষ্টমাত্রার ওষুধ প্রয়োগ এবং সর্বশেষ অপারেশন করে প্রতিকার করা যায়। নির্দিষ্ট মাত্রায় ওষুধ ছাড়াও ব্যথা নিরাময়ে রেডিয়েশন, হিট থেরাপি দেয়া যেতে পারে। ফিজিক্যাল মেডিসিন, রিউমাটোলজি ও নিউরো সার্জারির মত বিশেষজ্ঞদের প্রয়োজনে মতামত নিতে হবে। প্রয়োজন হলে এমআর আই, সিটিস্ক্যান করে কোন ধরণের চিকিৎসা লাগবে সেটি নির্ধারণ করা যায়।

এছাড়াও  কোমড়সহ মাসলে আঘাত লাগলেও ব্যথা হতে পারে। এমন ব্যথা নিরাময়ে নিচু হয়ে  ভারী কিছু না তোলা, ওজন যেন বৃদ্ধি না পায় সেদিকে খেয়াল রাখা, শক্ত বিছানায় শোয়ার অভ্যাস করা। এসব মানলে কোমড় ব্যথা থেকে মুক্তি মিলবে বলে জানান তিনি।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা.  মোহাম্মদ হোসেন, রিউমাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. আরিফুল ইসলাম, ফিসিক্যাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. তরিকুল ইসলাম ।


আরও দেখুন: