বক্ষব্যাধি হাসপাতালে ১৫টি নতুন আইসিইউ শয্যা

ডক্টর টিভি রিপোর্ট
2022-06-02 16:38:29
বক্ষব্যাধি হাসপাতালে ১৫টি নতুন আইসিইউ শয্যা

মোট আইসিইউ বেডের সংখ্যা দাড়ালো ২৫টি।

জাতীয় বক্ষব্যাধি ইন্সটিটিউট ও হাসপাতালে নবনির্মিত ১৫ শয্যা বিশিষ্ট আইসিইউ ও মুজিব জন্ম শত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই নব নির্মিত আইসিইউ ইউনিটের উদ্বোধন করেন।

নতুন আইসিইউ বেডগুলোর মধ্যে ১০টি বক্ষব্যাধি ও ৫ টি এ্যাজমা ভবনের ৫ম তলায় দেওয়া হয়েছে। এ  নিয়ে বক্ষব্যাধি হাসপাতালে মোট আইসিইউ বেডের সংখ্যা দাঁড়ালো ২৫ এ। এছাড়াও হাসপাতালের একটি ই-লাইব্রেরির উদ্বোধন করেন স্বাথ্যমন্ত্রী।

নবনির্মিত আইসিইউ

 

এসময় তিনি বলেন , নতুন আইসিইউ হাসপাতালে রোগীদের সেবায় নতুন দিক উন্মোচন করেছে। এর মাধ্যমে রোগীরা হাসপাতালটি থেকে আরও উন্নত সেবা পাবেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, সংক্রামক রোগ যক্ষ্মায় দেশে প্রতি বছর নতুন করে তিন লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন। বর্তমানে এ রোগে বছরে ২৯ হাজার জনের মৃত্যু হচ্ছে। এই সংখ্যাটি কম নয়। শ্বাসতন্ত্রের নানা রোগের অন্যতম কারণ এই বায়ু দূষণ।

জাহিদ মালেক বলেন, স্বাধীনতার শুরুতে দেশে কোনো ইনস্টিটিউট ছিল না, এখন বড় বড় রোগগুলোর প্রত্যেকটির ইনস্টিটিউট হয়েছে। দেশে মাতৃমৃত্যু কমেছে। গড় আয়ু বেড়েছে। করোনা মোকাবিলায় সফল হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো হয়েছেন।

এসময় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরশিদ আলম। তিনি বলেন, আমাদের নতুন করে ৪৬৫টি জেনারেল কনসালটেন্ট পদ সৃজন করা হয়েছে। তার মধ্যে সারাদেশের বক্ষ্যব্যাধি হাসপাতালগুলোর জন্য ৫৪ জন জুনিয়র কনসালটেন্ট এর পদ দেওয়া হয়েছ। পদ সৃজন একটি লম্বা প্রক্রিয়া। এর সঙ্গে মন্ত্রণালয়ের অনেক বিষয় সংযুক্ত থাকে। আপনারা এই বিষয়ে উদ্যোগী হয়ে মন্ত্রণালয়ে যোগাযোগ করবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ও বিভিন্ন পর্যায়ের চিকিৎসক ও কর্মকর্তারা। 


আরও দেখুন: