রোগীদের প্রতি মমতাময়ী হওয়ার আহ্বান লোকমান হোসেন মিয়ার

ডক্টর টিভি রিপোর্ট
2022-05-12 18:08:03
রোগীদের প্রতি মমতাময়ী হওয়ার আহ্বান লোকমান হোসেন মিয়ার

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক লোকমান হোসেন মিয়া

রোগীদের প্রতি নার্সদের আরো মমতাময়ী হওয়ার আহ্বান জানালেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

বৃহস্পতিবার (১২ মে) বিশ্ব নার্স দিবস উপলক্ষে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কেউ যখন অসুস্থ্য থাকে তখন রোগীসহ তার আত্মীয়-স্বজনেরা আতঙ্কিত থাকে। তাই ওই সময় তাদের আবেগতাড়িত ব্যবহারে মেজাজ না হারিয়ে তাদের সহমর্মিতা দেখান।

দেশের দুর্যোগকালীন সময়ে সারা দেশের নার্সরা যে মহতী ভূমিকা পালন করেছে তা স্মরণ করে লোকমান হোসেন মিয়া বলেন, করোনাকালীন শুধুমাত্র নার্সরাই ২৪ ঘন্টা রোগীদের পাশে ছিলেন। জীবন বাজি রেখে অনেকেই সেবা দিয়ে গেছেন রোগীদের। সকলকেই নিজ কর্তব্যের উপর সচেতন ও পরিশ্রমী হতে হবে।

উল্লেখ্য, করোনায় সারাদেশের ৩৫ জন নার্স কর্তব্যরত অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন  স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ সময় তিনি দেশের নার্সিং ক্ষেত্র উন্নয়ন বিষয়ক পরামর্শমূলক বক্তব্য রাখেন। তিনি নার্সদের বদলির সময় তাদের প্রশিক্ষিত বিষয়ের উপর নজর রাখার জন্য কর্তৃপক্ষের দৃষ্ট আকর্ষণ করেন।

তিনি আরো বলেন, দেশব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার ক্ষেত্রে আমাদের নার্সগণ অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়য়ের অতিরিক্ত সচিব নীতিশ চন্দ্র সরকার, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মোঃ রেজাউল করিম, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার জনাব রাশিদা আক্তার, ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বর্ধন জং রানা, ক্যানাডিয়ান হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি জোসেফ সেবাতু প্রমুখ।

 


আরও দেখুন: