একদিনে দেওয়া হলো ১ লাখ বুস্টার ডোজ

ডক্টর টিভি রিপোর্ট
2022-05-10 15:10:40
একদিনে দেওয়া হলো ১ লাখ বুস্টার ডোজ

দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ পেয়েছে ১ কোটি ৩১ লাখের বেশি মানুষ

করোনার সংক্রমণ রোধে সরকারের নজর এবার টিকার বুস্টার ডোজ প্রয়োগে। গত একদিনে সারা দেশে প্রায় এক লাখ মানুষকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ পেয়েছে ১ কোটি ৩১ লাখের বেশি মানুষ।

স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, দেশে কভিড সংক্রমণ নিয়ন্ত্রণে আছে। আমরা সফলভাবে টিকা কার্যক্রম পরিচালনা করেছি। টার্গেটকৃত প্রায় সবাইকেই প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। এবার আমাদের লক্ষ্য বুস্টার ডোজ কার্যক্রমকে গতিশীল করা।

তিনি বলেন, কিছুদিন আগে আমরা প্রধানমন্ত্রীর একটি নির্দেশনা পেয়েছি। সেখানে প্রধানমন্ত্রী টিকার বুস্টার ডোজ কার্যক্রমকে আরও বেগবান করার জন্য বলেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে, দেশে টিকাদান কার্যক্রম শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন ১২ কোটি ৮৬ লাখ ২ হাজার ১৯১ জন। দুই ডোজ টিকার আওতায় এসেছেন ১১ কোটি ৬৬ লাখ ১৭ হাজার ২০৫ জন। এ ছাড়া দেশে এখন পর্যন্ত ১ কোটি ৩১ লাখ ৭ হাজার ৩৩৭ জন বুস্টার ডোজ পেয়েছেন।

এতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় (সোমবার) সারা দেশে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ৭ হাজার ৯০৮, ৬০ হাজার ৭৪৩ জনকে দেওয়া হয়েছে দ্বিতীয় ডোজ। আর ৯৭ হাজার ২৫৭ জন পেয়েছেন বুস্টার ডোজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

গত বছর ১ নভেম্বর থেকে দেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। তাদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখ ২০ হাজার ৯৯৫ জনকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার ৬৪৬ জন।

দেশে এ পর্যন্ত ২১ লাখ ৭ হাজার ৪৬২ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।


আরও দেখুন: