ফের করোনার উল্লম্ফন শঙ্কা কারিগরি কমিটির

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-25 16:30:14
ফের করোনার উল্লম্ফন শঙ্কা কারিগরি কমিটির

সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সব ক্ষেত্রে শতভাগ সঠিকভাবে মাস্ক পরাসহ সচেতনতা বাড়ানোর সুপারিশ করে জাতীয় কারিগরি কমিটি

বাংলাদেশে এখন করোনাভাইরাসের সংক্রমণ হার কম। এতে স্বস্তি মিললেও সতর্ক করেছে কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কারণ হিসেবে পরামর্শক কমিটি মনে করছে, ইউরোপ ও এশিয়ার দেশগুলোতে হঠাৎ করে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এরই প্রবাবে দেশেও সংক্রমণ ঊর্ধ্বমুখী হতে পারে।

রবিবার (২৪ এপ্রিল) রাত ১০টায় ভার্চুয়ালি কমিটির ৫৭তম সভায় এ বিষয়ে আলোচনা হয়। পরে স্বাস্থ্য বিভাগকে সতর্ক করে লিখিতি সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে করোনা সংক্রমণের হার কম হলেও ইউরোপ এবং এশিয়ার কিছু দেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশে সংক্রমণ ঊর্ধ্বমুখী হতে পারে।

ফলে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সব ক্ষেত্রে শতভাগ সঠিকভাবে মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি অনুসরণ এবং সচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণা বাড়ানোর সুপারিশ করা হয়।

যেসব দেশে সংক্রমণের হার বেশি, সেখান থেকে বাংলাদেশে আগমনের ক্ষেত্রে টিকা প্রদান করা থাকলেও কভিড নেগেটিভ সার্টিফিকেট নিশ্চিত করা এবং সব বন্দরে জনগণের প্রবেশ পথে স্ক্রিনিং জোরদারের পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে বাজার ও কেনাকাটা এবং ঘরমুখী মানুষের যাতায়াতের সময় মাস্ক পরিধান নিশ্চিত করার সুপারিশ করা হয়। এ ছাড়া তারাবির নামাজ ও ঈদ জামাতে স্বাস্থ্যবিধি নিশ্চিতে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করার পরামর্শ দেওয়া হয়।

কভিড-১৯ মোকাবেলায় হাসপাতালগুলোকে সতর্ক করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সংশ্লিষ্টদের সাথে স্বাস্থ্য অধিদপ্তরের সভা আয়োজন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার সুপারিশ করেছে কমিটি। সভায় জিনোম সিকোয়েন্সিং ও সার্ভেলিয়েন্স জোরদার করারও সুপারিশ করা হয়।


আরও দেখুন: