বিভাগীয় শহরে হচ্ছে ৮টি সরকারি কর্মচারী হাসপাতাল

অনলাইন ডেস্ক
2022-04-15 12:48:04
বিভাগীয় শহরে হচ্ছে ৮টি সরকারি কর্মচারী হাসপাতাল

প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীরা এই হাসপাতাল থেকে চিকিৎসাসেবা নিতে পারবেন

দেশের আটটি বিভাগীয় শহরে সরকারি কর্মচারী হাসপাতাল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতিমধ্যে এই হাসপাতাল নির্মাণে সরকারপ্রধানের কাছ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয় নীতিগত অনুমোদন পেয়েছে বলে প্রথম আলোর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীরা এই হাসপাতাল থেকে চিকিৎসাসেবা নিতে পারবেন। তাদের সন্তানেরাও এই হাসপাতাল থেকে চিকিৎসাসেবা পাবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বলছে, হাসপাতালগুলো নির্মাণের জন্য স্থান চূড়ান্ত হয়েছে। জমির প্রাপ্যতাও নিশ্চিত হওয়া গেছে। এখন নকশা ও খরচ প্রাক্কলন করে প্রকল্প তৈরি করা হবে।

আটটি বিভাগীয় শহরে একসাথে সরকারি কর্মচারী হাসপাতাল নির্মাণ করতে গেলে অনেক অর্থের প্রয়োজন হবে। তাই অগ্রাধিকার ভিত্তিতে কাজ শুরু করা হবে। তবে একেকটি হাসপাতাল নির্মাণ করতে কত টাকা খরচ হবে, তা এখনো ঠিক হয়নি।

প্রতিবেদনে বলা হয়, প্রথমে সরকারি তহবিল থেকে এই হাসপাতাল নির্মাণের চেষ্টা করা হবে। সরকারি তহবিল থেকে পুরো অর্থ না মিললে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ নেওয়ার কথাও ভাবছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই ঋণের ব্যবস্থা করতে ইতিমধ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) জনপ্রশাসন মন্ত্রণালয় চিঠি দিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আলী আজম বলেন, ‘সরকারি কর্মচারীদের জন্য সব বিভাগে হাসপাতাল নির্মাণের প্রস্তাবে প্রধানমন্ত্রী সায় দিয়েছেন। জমির নিশ্চয়তা পাওয়া গেছে। এসব হাসপাতাল সরকারি তহবিলে অথবা বিদেশি ঋণে নির্মাণ করা হতে পারে।’

তিনি বলেন, ‘অভিজ্ঞ চিকিৎসক দিয়ে হাসপাতালে চিকিৎসাসেবা দেওয়া হবে। সে ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চিকিৎসক নেওয়া হবে। প্রয়োজন হলে জনপ্রশাসন মন্ত্রণালয় চিকিৎসক নিয়োগ দেবে।’

বিভাগীয় শহরগুলোতে সরকারি কর্মচারী হাসপাতাল নির্মাণের প্রস্তাবটি ২০২১ সালের ৯ ডিসেম্বর নীতিগত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়। সরকারপ্রধানের কাছ থেকে অনুমোদন পাওয়া যায় ১৪ ডিসেম্বর।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য বলছে, দেশে এখন রাজধানীর ফুলবাড়িয়ায় ‘সরকারি কর্মচারী হাসপাতাল’ নামের একটি বিশেষায়িত হাসপাতাল রয়েছে। এটি আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন ছিল। ২০১৫ সাল থেকে হাসপাতালটি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন পরিচালিত হচ্ছে। ১৫০ শয্যার হাসপাতালটি ৫০০ শয্যায় উন্নীত করার প্রক্রিয়া চলছে।


আরও দেখুন: