৪০ শতাংশ শিশু হৃদরোগী চিকিৎসা বঞ্চিত, এগিয়ে আসার আহ্বান

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-08 21:12:10
 ৪০ শতাংশ শিশু হৃদরোগী চিকিৎসা বঞ্চিত, এগিয়ে আসার আহ্বান

২০১৪ সালে বাংলাদেশ চাইল্ড হার্ট ট্রাস্ট এর যাত্রা শুরু হয়।

হৃদরোগে আক্রান্ত দরিদ্র শিশুদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়ে অনুষ্ঠিত হল চাইল্ড হার্ট ট্রাস্ট বাংলাদেশের (সিএইচটিবি) ইফতার মাহফিল।

শুক্রবার (৮ এপ্রিল) রাজধানীর গ্রীনরোডের সেন্ট্রাল হাসপাতালে এই মাহফিলের আয়োজন করা হয়।

 

বাংলাদেশে প্রায় ৩ লাখ শিশু হৃদরোগে আক্রান্ত, যার ৪০ শতাংশ দারিদ্র্য সীমার নিচে বাস করে। তাছাড়া জন্ম নেওয়া শিশুদের মধ্যে প্রতি হাজারে গড়ে ২৫-৩০ জন শিশু হৃদযন্ত্রের কোনো না কোনো সমস্যা নিয়ে জন্ম নিচ্ছে। অজ্ঞতা ও দারিদ্রতার কারণে বেশিরভাগ শিশুই থেকে যাচ্ছে চিকিৎসার বাইরে। সরকারের একার পক্ষে এর ব্যবস্থাপনা করা অসম্ভব।

 

এই পরিস্থিতিকে সামনে রেখে দরিদ্র শিশুদের চিকিৎসা নিশ্চিত করতে বাংলাদেশ পেডিয়াট্রিক্স এর জনক জাতীয় অধ্যাপক এম আর খানের নেতৃত্বে ২০১৪ সালে বাংলাদেশ চাইল্ড হার্ট ট্রাস্ট এর যাত্রা শুরু হয়।

ট্রাস্টির সহ-সভাপতি শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল নুরুন্নাহার ফাতেমা বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত প্রায় ২০০ শতাধিক জন্মগত হৃদরোগীকে প্রায় এক কোটি টাকা অনুদান এবং বিদেশি সাহায্য সংস্থার সহায়তায় ১৩০০ রোগীর বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করেছে।

তিনি আরো জানান, মহামারিতে আর্থিক অস্বচ্ছল জনগোষ্ঠীর মাঝে খাদ্য দ্রব্য বিতরণ সহ বিভিন্ন সময় সায়েন্টিক সেমিনার ও ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

স্বাধীনতা পদকপ্রাপ্ত এই চিকিৎসক বলেন, রমজান মাসে সামর্থ্যবানরা অনেকেই দান সদাকা ও যাকাত প্রদান করে থাকেন। তারা এগিয়ে এলে অনেক শিশুই চিকিৎসার আওতায় আসবে।    

 

ট্রাস্টির সেক্রেটারী জেনারেল প্রফেসর আব্দুস সালাম বলেন,  অসহায় ও অস্বচ্ছল জন্মগত হৃদরোগীদের জন্য বিশ্বমানের হাসপাতাল তৈরিতে সিএইচটিবি কাজ করে যাচ্ছ।

এ সময় তিনি সকলকে সামর্থ্য অনুযায়ী অর্থ, মেধা ও সময় দিয়ে এই কার্যক্রমে অংশ নেওয়ার আহ্বান জানান।  

অনুষ্ঠানে প্রধান অতিথি সেন্ট্রাল হসপিটাল লিঃ এর চেয়াম্যান ও ট্রাস্টির প্রধান পৃষ্ঠপোষক সার্জন অধ্যাপক ডা মতিওর রহমান গরীব শিশু হৃদরোগীদের সহযোগীতায় সমাজের সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন সীমিত সাধ্যের মধ্যে সিএইচটিবি যে উদ্যোগ নিয়েছে তা অনুকরণীয় হয়ে থাকবে।

 

 

অনুষ্ঠানের শেষের অংশে সংগঠনের কোষাধক্ষ্য অধ্যাপক এ. কে সামসুদ্দিন সহায়তাপ্রাপ্ত রোগীদের সংখ্যা ও অনুদানকৃত টাকার পরিমাণ সম্পর্কে বিস্তারিত তথ্যাদি উপস্থাপন করেন।

 

যাকাত/অনুদান প্রদান করতে চাইলেঃ

শাহজালাল ইসলামী ব্যাংক (ধানমন্ডি শাখা)

১। যাকাত, হিসাব নং- ৪০০৩১১১০০০১৩৫২২

২। অনুদান, হিসাব নং- ৪০০৩১২৪০০০০০৩০৬


আরও দেখুন: