পরিবেশ দূষণে স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশ

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-07 15:09:07
পরিবেশ দূষণে স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশ

ন, যুক্তরাষ্ট্র ও ভারত সবচেয়ে বেশি বায়ু দূষণ করে বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বে প্রতি বছর ৭০ লাখ হেক্টর বন উজাড় হচ্ছে। এটি অব্যাহত থাকলে তাপমত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশ ভূখন্ডের ২০ শতাংশ তলীয়ে যাবে বলে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তেনে ‘বিশ্ব সাস্থ্য দিবস ২০২২’ উপলক্ষে আয়োজিৎ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন, যুক্তরাষ্ট্র ও ভারতের মত বড় বড় দেশগুলো সবচেয়ে বেশি পরিবেশ দূষণ করলেও ফল ভূগতে হবে বাংলাদেশকে।

এ সময় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় হঠাৎ ডায়রিয়া ও কলেরার প্রকোপ বেড়ে  যাওয়া নিয়েও কথা বলেন তিনি। এ জন্য পানি দূষণকে প্রধান কারণ বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী। এ অবস্থায় সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, স্বাস্থ্য ভালো রাখতে হলে দেশের পানি, বায়ু ও মাটিকে ভালো রাখতে হবে। 

তিনি বলেন, নদীদূষণ, বায়ুদূষণ ও পরিবেশদূষণ স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করতে পারবে না। কিন্তু আমরা মানুষকে সচেতন করার চেষ্টা করছি। আমরা উন্নত যন্ত্রপাতি ও স্বাস্থ্যসেবা দিচ্ছি।

মন্ত্রী বলেন, ঢাকা শহরে দেড় কোটিরও বেশি লোক বসবাস করে। তাদের অনেকেই স্বাস্থ্যগত ক্ষতিকর পরিবেশে বসবাস করে থাকেন। যার ফলে বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ হচ্ছে। খাদ্যে ভেজালের কারণেও মারাত্মক স্বাস্থ্যঝুঁকি দেখা দিচ্ছে। আমাদের মনে রাখতে হবে, পৃথিবীর স্বাস্থ্য ভালো থাকলে, প্রাণী ভালো থাকবে।

দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির চিত্র তুলে ধরে তিনি বলেন, দেশের মানুষের গড় আয় বৃদ্ধি পেয়েছে। সেই সাথে শিশু ও মাতৃমৃত্যু হার উল্লেখযোগ্য হারে কমিয়েছে বাংলাদেশ। 

তিনি আরো বলেন, করোনা ভ্যাক্সিন প্রদানে বাংলাদেশ সারা বিশ্বেই প্রশংসিত হয়েছে। মোট জনসংখ্যার ৭৫ থেকে ৮০ শতাংশ টিকা দেওয়া হয়ে গেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম, বিএসএমএমইউ-এর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাচিপ সভাপতি এম ইকবাল আর্সলানসহ প্রমুখ। 


আরও দেখুন: