সরকারি সেবায় অনাস্থা, ফেরানোর তাগিদ

হাসান মাহমুদ
2022-04-07 14:14:23
সরকারি সেবায় অনাস্থা, ফেরানোর তাগিদ

রেফারেল ব্যবস্থা গড়ে উঠলে কমিউনিটি ক্লিনিকেই বড় ভুমিকা রাখবে স্বাস্থ্যখাতে।

আজ ৭ এপ্রিল, সারা বিশ্বে পালিত হচ্ছে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’। ১৯৪৫ সালের এই দিনে জাতিসংঘের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ প্রতিষ্ঠিত হয়।

দিনটিকে স্বরনীয় করে রাখতে ১৯৫০ সাল থেকে পালন করা হয় বিশ্ব স্বাস্থ্য দিবস হিসেবে। সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন, সুস্বাস্থ্য ও সবার জন্য প্রথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে সচেতনতা তৈরিতে বড় ভূমিকা রাখে দিবসটি।

সারা দেশে ছড়িয়ে থাকা প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সবেচেয়ে বড় ভুমিকা রাখতে পারে। তবে নানা ধরণের অনিয়মের কারণে মানুষের ভরসা জয় করতে পারছে না ক্লিনিকগুলো। অনাস্থা শুধু কমিউনিটি ক্লিনিকেই নয়, সকল সরকারি প্রতিষ্ঠানের  অবস্থা অনেকটা এক। 

এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, আমদের দেশে স্বাস্থ্য খাতের অবকাঠামো থাকলেও সেগুলো অনেক সময়ই কার্যকর হয় না। এর প্রধান কারণ আমদের দেশে এখন রেফারেল সিস্টেম কার্যকর নয়। সাধারণ জ্বর বা সর্দির জন্য ঢাকা মেডিকেল বা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে আসেন।

তিনি আরো বলেন, সাধারণ মানুষের আস্থা ফেরানো গেলে এসব কমিউনিটি ক্লিনিক আমাদের স্বাস্থ্য ব্যবস্থার আমুল পরির্তন আনতে পারে।

তাই তৃণমূলপর্যায় থেকেই সমস্যাগুলো চিহ্নিত করতে সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি মনোযোগী হতে হবে। প্রয়োজনে নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্তদের আলাদা কাঠামোর মাধ্যমে ওষুধ ও সেবায় ভর্তুকি দেওয়ার পরামর্শ দেন এই বিশেষজ্ঞ।


আরও দেখুন: