মমেক হাসপাতালে ফের ক্যাথল্যাব চালু

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-06 13:56:49
মমেক হাসপাতালে ফের ক্যাথল্যাব চালু

প্রথম দিনেই একজন বীর মুক্তিযোদ্ধাসহ ১২ জন রোগীর এনজিওগ্রাম করা হয়।

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে মঙ্গলবার থেকে ফের রক্তনালির ব্লক নির্ণয়, রিং পরানো, পেসমেকার লাগানোসহ শিশুদের জন্মগত হৃদরোগ নির্ণয় কার্যক্রম চালু হয়েছে।


বুধবার (৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়।

হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তরিকুল ইসলাম খান ওয়াসিম জানান, ময়মনসিংহ মেডিকেলের হৃদরোগ বিভাগে ৫০ শয্যার বিপরীতে প্রতিদিন দুই শতাধিক রোগী ভর্তি থাকেন। জটিল রোগীদের ঢাকায় স্থানান্তরের সময় পথেই প্রাণহানির ঘটনা ঘটতো। এমন বাস্তবতায় হৃদরোগ বিভাগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে আট শয্যার কার্ডিয়াক ক্যাথল্যাব চালু করা হয়। তবে করোনা মহামারীতে এতে ধাক্কা লাগে। গত বছর ২৮ মার্চ নতুন করে চালু হলেও করোনার কারণে কয়েক দিনের মধ্যেই কার্যক্রম বন্ধ করে দিতে হয়।
তবে আশার বিষয়, মঙ্গলবার থেকে পুনরায় ক্যাথল্যাব চালু হয়েছে। প্রথম দিনে মুক্তিযোদ্ধাসহ ১২ রোগীর এনজিওগ্রাম করা হয়। তাদের মধ্যে তিনজনের হার্টে ব্লক ধরা পড়ায় রিং পরানো হয়। রোগীরা সুস্থ আছেন বলে জানান তিনি।
১৯৬০ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে হাসপাতালটি এক হাজার শয্যা নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও সিলেট, সুনামগঞ্জ, কুড়িগ্রাম অঞ্চলের অসংখ্য মানুষ এ হাসপাতালে চিকিৎসাসেবা নিচ্ছেন।


আরও দেখুন: