যেভাবে মেডিকেল ভর্তি পরীক্ষার ফল জানা যাবে

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-05 13:34:30
যেভাবে মেডিকেল ভর্তি পরীক্ষার ফল জানা যাবে

ফল প্রকাশ করা হবে আজ

এমবিবিএস ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ মঙ্গলবার (৫ এপ্রিল)। দুপুর ১টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত হয়ে এ ফল প্রকাশ করবেন।
সোমাবার (৪ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, দুপুর ১টায় স্বাস্থ্যমন্ত্রী মহাখালীর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে উপস্থিত হয়ে ফলাফল প্রকাশ করবেন।
গত ১ এপ্রিল এমবিবিএসের ভর্তি পরীক্ষা হয়। ভতিচ্ছুরা অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ফল দেখতে পারবেন। এ ছাড়া যেসব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন, তাদের মোবাইল নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেওয়া হবে।

ওয়েবসাইটে যেভাবে ফল জানবেন

  • আপনার পছন্দমতো একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। এরপর https://result.dghs.gov.bd/- লিংকটি ক্লিক করুন অথবা এখান থেকে কপি করুন। কয়েক সেকেন্ডের ভেতর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হবে।
  • Medical Admission Result 2021-22 লেখার ওপর ক্লিক করুন। মেডিকেল ভর্তি পরীক্ষার রোল এখানে লিখতে হবে। সবশেষে রেজাল্ট বাটনে ক্লিক করলে কাঙ্ক্ষিত ফলাফল দেখা যাবে।

গত ১ এপ্রিল সারা দেশে ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে হয় এ পরীক্ষা। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ।
দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে আবেদন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে আবেদন করেন ৩৩ শিক্ষার্থী, যা বিগত যে কোনো বছরের তুলনায় বেশি।
সবশেষ শুক্রবারের পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশগ্রহণ করেন। অর্থাৎ এবছর আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেননি চার হাজার ১৭৫ জন।


আরও দেখুন: