গণটিকা কার্যক্রম চলবে আরো ৩ দিন

তৌহিদুল ইসলাম তারেক
2022-03-31 16:31:51
গণটিকা কার্যক্রম চলবে আরো ৩ দিন

রমজান মাসেও স্বাভাবিক টিকা কার্যক্রম অব্যাহত থাকবে।

করোনা ভাইরাস প্রতিরোধে গণটিকা কার্যক্রম আরো তিন দিন বাড়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৩১ মার্চ ) ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ২০২০’ অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১৭ মার্চ থেকে এই গণটিকা কার্যক্রমের মাধ্যমে প্রায় দেড় কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। আমাদের লক্ষ্য পূরণের আরো কিছু অংশ বাকি রয়েছে। তাই ণটিকা কার্যক্রম আরো তিন দিন বাড়ানো হবে। সেই সাথে রমজান মাসেও স্বাভাবিক টিকা কার্যক্রম অব্যাহত থাকবে।

 

তিনি আরো বলেন, ইতোমধ্যে ১৩ কোটি প্রথম ডোজ ও ১১ কোটি দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ১২ বছরের উপরের প্রায় ৯৬ শতাংশ জনসংখ্যাকে টিকার আওতায় আনা গেছে যা অনেক বড় অর্জন। ফলে করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে।

এছাড়াও তিনি বলেন, ক্যান্সার, কিডনী, হার্ট ফেইলিওর ইত্যাদি অসংক্রামক রোগে ৬৭ শতাংশ মানুষের মৃত্যু হয়। তাই  আমরা এদিকে বেশি মনোযোগ দিচ্ছি।

চিকিৎসা ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণ করতে ৮ টি বিভাগীয় হাসপাতাল, জেলা হাসপাতালে ডায়ালাইসিস ইউনিট ও আইসিইউ ব্যবস্থা করা হচ্ছে। ৮ টি বিভাগে নিইরোসাইন্স, স্কিন, অর্থোপেডিক ইউনিট করার অনুমোদন হয়ে গেছে। 

চিকিৎসা ব্যবস্থাকে ডিজিটালাইজড করার নীতিগত অনুমোদন হয়ে গেছে। জেলা পর্যায় থেকে সিসি ক্যামেরা স্থাপন করা হবে যাতে কেন্দ্র থেকে পর্যবেক্ষণ করা যায়।


আরও দেখুন: