সিআরপি এখন মানিকগঞ্জে

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-30 14:30:04
সিআরপি এখন মানিকগঞ্জে

২০২০ সালের ১৫ জুলাই সেন্টারটির কার্যক্রম শুরু হয়

সুবিধাবঞ্চিত শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসা ও পুনর্বাসনসেবা দিতে মানিকগঞ্জে পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসনকেন্দ্রের (সিআরপি) কার্যক্রম শুরু হয়েছে।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে জেলা শহরের পশ্চিম দাশড়া এলাকায় সিআরপির এ সেন্টারের উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান।

সিআরপি সূত্রে জানা গেছে, ২০২০ সালের ১৫ জুলাই সেন্টারটির কার্যক্রম শুরু হয়। এখানে এ পর্যন্ত ৬০ পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিকে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া দিনে গড়ে ৭০ জনকে বিভিন্ন ধরনের থেরাপি দেওয়া হচ্ছে।

সিআরপির নির্বাহী পরিচালক মোহাম্মদ সোহরাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যান টেইলর।

প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নন। যথাযথ কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে তাদের পুনর্বাসন করা গেলে সাধারণ মানুষের মতোই পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। তাই তাদের উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের মধ্যে দিয়ে গড়ে তুলতে হবে। শারীরিক প্রতিবন্ধীদের উন্নয়ন ও পুনর্বাসনে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান ব্যক্তি, এনজিও এবং বিদেশি সংস্থাকে এগিয়ে আসতে হবে।’

সিআরপির নির্বাহী পরিচালক মোহাম্মদ সোহরাব হোসেন বলেন, প্রতিষ্ঠার পর থেকে ৪২ বছর ধরে দেশের সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসা ও পুনর্বাসনসেবা দিয়ে আসছে সিআরপি। প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতোধারায় নিতে এবং সমাজে তাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও সামাজিক ক্ষমতায়নের লক্ষ্যে সিআরপি বিভিন্ন ট্রেড কোর্সে বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে আসছে। প্রশিক্ষণ শেষে বিভিন্ন করপোরেট হাউস, পোশাক কারখানা, বেসরকারি অফিসে চাকরির ব্যবস্থাসহ আত্মকর্মসংস্থানে তাদের আর্থিক সহযোগিতা করা হয়।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যান টেইলর বলেন, সরকারের পাশাপাশি দেশি-বিদেশি দাতা সংস্থা এবং ব্যক্তিপর্যায়ে কেউ কেউ সিআরপির সেবামূলক কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করে আসছেন। এজন্য তিনি তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের মধ্যে সেলাই মেশিন বিরতণ করা হয়। এরপর সমাজকল্যাণ প্রতিমন্ত্রী সিআরপির মানিকগঞ্জ সেন্টারের নবনির্মিত ভবনের ফলক উন্মোচন ও সেন্টারটি পরিদর্শন করেন।

সিআরপি সূত্র জানায়, ২০০৪ সালে মানিকগঞ্জের যুক্তরাজ্যপ্রবাসী চিকিৎসক রায়হান মাহবুব জেলা শহরের পশ্চিম দাশড়া এলাকায় ৪ দশমিক ৫ একর জমি সিআরপির নামে রেজিস্ট্রি করে দেন। এর দুই বছর পর তিনি মারা যান। এরপর ওই জমির ওপর প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এ কারিগরি প্রশিক্ষণ ও পুনর্বাসনকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয় সিআরপি। ৬ তলা ভিত্তির ওপর দোতলা ভবন নির্মাণে ১০ কোটি ২৯ লাখ টাকা ব্যয় করা হয়। এর ৮ কোটি টাকা সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং ২ কোটি ২৯ লাখ টাকা সিআরপি দিয়েছে।


আরও দেখুন: