৬৭ শতাংশ পুরুষই উচ্চ রক্তচাপে আক্রান্ত জানেন না

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-29 15:21:28
৬৭ শতাংশ পুরুষই উচ্চ রক্তচাপে আক্রান্ত জানেন না

বাংলাদেশে প্রতি পাঁচজনে একজন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন

উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী স্বাস্থ্যগত সমস্যা। ৫০ শতাংশের বেশি মানুষ তার এ সমস্যা জানেনই না। নিজের এ রোগটি সম্পর্কে না জানার হারে নারী ৫১ ও পুরুষ ৬৭ শতাংশ রয়েছেন। এ ছাড়া উচ্চ রক্তচাপে আক্রান্ত ৬৪ শতাংশ মানুষই কোনো ওষুধ সেবন করেন না।

সোমবার (২৮ মার্চ) রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) মিলনায়তনে ‘উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি’ বিষয়ক এক সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞরা। গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর এবং প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) এ সেমিনার আয়োজন করে।

সেমিনারে বক্তারা বলেন, ‘উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ, স্ট্রোক ও কিডনি রোগে আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকি বহুগুণ বেড়ে যায়। বিশ্বে প্রতিবছর এক কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপের কারণে মারা যায়, যা সব সংক্রামক রোগে মৃত্যুর চেয়ে বেশি। বাংলাদেশে প্রতি পাঁচজনে একজন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে ভুগলেও এ বিষয়ে গণসচেতনতা এবং চিকিৎসা সেবা প্রাপ্তির ক্ষেত্রে ব্যাপক ঘাটতি রয়েছে।’

সতর্ক করে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, ‘বাংলাদেশে উচ্চ রক্তচাপ পরিস্থিতি উদ্বেগজনক। ২০২০ সাল পর্যন্ত এ রোগে আক্রান্ত ৩ কোটি থাকলেও ২০৩০ সাল নাগাদ তা ৩ কোটি ৮০ লাখে দাঁড়াবে।

বাংলাদেশ এনসিডি স্টেপস সার্ভে-২০১৮ অনুযায়ী, ১৮ বছর ঊর্ধ্ব জনগোষ্ঠীর মধ্যে ২১ শতাংশ (নারী ২৪.১ ও পুরুষ ১৭.৯ শতাংশ) উচ্চ রক্তচাপে আক্রান্ত। তাদের মধ্যে ওষুধ সেবনের মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণে রেখেছে মাত্র ১৪ শতাংশ, যা প্রতি সাতজনে একজনেরও কম।

অন্যদিকে ‘বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে ২০১৭-১৮’ অনুযায়ী, ২০১১ থেকে ২০১৭-১৮ সালের মধ্যে ৩৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীর মধ্যে উচ্চ রক্তচাপের প্রকোপ উল্লেখযোগ্য হারে বেড়েছে। পুরুষের মধ্যে ২০ থেকে বেড়ে ৩৪ এবং নারীদের ৩২ থেকে ৪৫ শতাংশে দাঁড়িয়েছে। স্থূলতা রয়েছে এমন নারী ও পুরুষের মধ্যে উচ্চ রক্তচাপে আক্রান্তের হার যথাক্রমে ৪৯ ও ৪২ শতাংশ। স্বাভাবিক ওজনের নারী ও পুরুষের মধ্যে এ হার যথাক্রমে ২৫ এবং ২৪ শতাংশ। উচ্চ রক্তচাপে আক্রান্ত ৫১ শতাংশ নারী এবং ৬৭ শতাংশ পুরুষই জানেন না তাদের রোগটি রয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা আরও বলেন, বাংলাদেশে মৃত্যু ও পঙ্গুত্বের প্রধান তিনটি কারণের অন্যতম উচ্চ রক্তচাপ। দেশে বছরে ২ লাখ ৭৭ হাজার মানুষ হৃদরোগজনিত অসুস্থতায় মারা যায়, যার অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বাংলাদেশে প্রতিবছর ৫ লাখের বেশি মানুষ অসংক্রামক রোগে মারা যান, যাদের প্রায় অর্ধেক হৃদরোগজনিত।

সেমিনারে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটল অ্যান্ড রিসার্স ইনস্টিটিউটের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার ডা. মাহফুজুর রহমান ভূইয়া, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের কান্টি ডিরেক্টর মো. রুহুল কুদ্দুস, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মুজিবুল হক, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটল অ্যান্ড রিসার্স ইনস্টিটিউটের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ প্রোগ্রামের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. শামীম জোয়াদ্দার, প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের প্রমুখ বক্তব্য দেন।


আরও দেখুন: