বায়ুদূষণে বাড়ছে ফুসফুস ক্যান্সার

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-23 13:28:15
বায়ুদূষণে বাড়ছে ফুসফুস ক্যান্সার

অব্যাহত বায়ুদূষণের ফলে ফুসফুসের ক্যান্সারসহ কার্ডিও ভাস্কুলার রোগ বাড়ছে

বাংলাদেশে বর্তমানে ৭০ লাখের বেশি মানুষ অ্যাজমা রোগে ভুগছেন। অব্যাহত বায়ুদূষণের ফলে এ রোগটির পাশাপাশি ফুসফুসের ক্যান্সারসহ কার্ডিও ভাস্কুলার রোগ বাড়ছে।

বুধবার (২৩ মার্চ) বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে দ্য চেস্ট ও হার্ট অ্যাসোসিয়েশনের ৪০তম বার্ষিক সাধারণ সভা ও বৈজ্ঞানিক অধিবেশনে এসব তথ্য জানানো হয়।

সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. মির্জা মোহাম্মদ হিরণ বলেন, ‘বাংলাদেশের এক তৃতীয়াংশ মানুষ ফুসফুসের বিভিন্ন রোগে আক্রান্ত। অব্যাহত বায়ুদূষণের ফলে অ্যাজমা, অ্যালার্জি, শ্বাসনালী, ফুসফুসের নিউমোনিয়া ও ক্যান্সার, সিওপিডিসহ বিভিন্ন কার্ডিও ভাস্কুলার রোগ বেড়েই চলেছে।’

মঙ্গলবার (২২ মার্চ) প্রকাশিত ‘বিশ্বের বায়ুর মান প্রতিবেদন-২০২১’ শীর্ষক প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশ। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’ প্রতিবেদনটি প্রকাশ করেছে। বিশ্বের ১১৭টি দেশ ও অঞ্চলের ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুর মান পর্যবেক্ষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

মূলত বাতাসে প্রতি ঘনমিটারে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫-এর পরিমাণ দেখে তালিকাটি করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের রাজধানী ঢাকা বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বাতাসের প্রতি ঘনমিটারে পিএম ২.৫-এর মাত্রা ৭৬.৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী, প্রতি ঘনমিটারে যা থাকার কথা ১০-এর কম।

বায়ুদূষণের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশের পরে রয়েছে চাদ, পাকিস্তান, তাজিকিস্তান, ভারত, ওমান, কিরগিজস্তান, বাহরাইন, ইরাক ও নেপালের নাম।

প্রতিবেদনে বলা হয়, বায়ুদূষণ এখন বিশ্বের বৃহত্তম পরিবেশগত স্বাস্থ্য হুমকি হিসেবে বিবেচিত। বায়ুদূষণের কারণে বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়। হাঁপানি, ক্যান্সার, হৃদরোগ, ফুসফুসের অসুখসহ অনেক রোগের কারণ বায়ুদূষণ। এ রোগ বৃদ্ধির জন্যও বায়ুদূষণ দায়ী।


আরও দেখুন: