নাপা সিরাপ বিক্রির নির্দেশ

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-15 15:03:49
নাপা সিরাপ বিক্রির নির্দেশ

গত ১২ মার্চ নাপা সিরাপ বিক্রি বন্ধে একটি চিঠি দেওয়া হয়েছিল

দুই শিশুর মৃত্যুর অভিযোগ ওঠার পর ব্রাহ্মণবাড়িয়া জেলায় নাপা সিরাপ বিক্রি বন্ধের কথা বলেছিল বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি।

তবে সোমবার (১৪ মার্চ) সমিতির ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আবু কাউছার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে শিশুদের জন্য নাপা সিরাপ বিক্রিতে ব্যবসায়ীদের আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, গত ১২ মার্চ নাপা সিরাপ বিক্রি বন্ধে একটি চিঠি দেওয়া হয়েছিল। এরমধ্যে বাংলাদেশ ঔষুধ প্রশাসন অধিদপ্তর নাপা সিরাপের (ব্যাচ নম্বর-৩২১১৩১২১) নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। পরীক্ষায় প্রমাণিত হয়েছে নাপা সিরাপ সেবনের জন্য সম্পূর্ণ নিরাপদ।

এ ছাড়া বেক্সিমকো ফার্মার পক্ষ থেকেও পরীক্ষা করে নাপা সিরাপ শতভাগ নিরাপদ বলে জানানো হয়েছে। এ অবস্থায় জনস্বার্থে নাপা সিরাপসহ অন্যান্য সব নিারপদ পণ্য বিক্রির অনুরোধ জানিয়েছে কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার দূর্গাপুর গ্রামে ইটভাটা শ্রমিক সুজন খানের দুই শিশু সন্তান— ইয়াছিন খান ও মোরসালিন খান জ্বরে আক্রান্ত হয়। গত ১০ মার্চ রাতে বাড়ির পাশের বাজারের ‘মা ফার্মেসি’ থেকে বেক্সিমকোর নাপা সিরাপ নিয়ে শিশুদের সেবন করান।

এরপর ওই দুই শিশু অসুস্থ হয়ে পড়ে। তাদের রাতেই আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পরে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে হাসপাতালের চিকিৎসক শিশুদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেন। এ অবস্থায় বাড়ি ফেরার পথে ইয়াছিন ও বাড়িতে ফেরার পর মোরসালিনের মৃত্যু হয়।


আরও দেখুন: