টিকা নিলে বাংলাদেশ ভ্রমণে লাগবে না করোনা পরীক্ষা

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-12 16:53:55
টিকা নিলে বাংলাদেশ ভ্রমণে লাগবে না করোনা পরীক্ষা

বাংলাদেশ থেকে বিদেশে যেতেও আর করোনা পরীক্ষার বাধ্যবাধকতা থাকছে না

করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলে বিদেশ থেকে বাংলাদেশে আসতে আর করোনা পরীক্ষার প্রয়োজন হবে না। তবে যাত্রীদের টিকা নেওয়ার প্রমাণ সঙ্গে রাখতে হবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ৮ মার্চ এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস বিভাগের সদস্য চৌধুরী এম জিয়াউল কবিরের সই করা নির্দেশনায় বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত যেকোনো টিকার পূর্ণ ডোজ যারা নিয়েছেন, তাদের বাংলাদেশে আসতে করোনা পরীক্ষা করাতে হবে না। এ ছাড়া ১২ বছরের কম বয়সী শিশুদের করোনা পরীক্ষা করাতে হবে না। তবে সবাইকে স্বাস্থ্যসংক্রান্ত অন্যান্য নির্দেশনা মানতে হবে।

বেবিচকের নির্দেশনা অনুযায়ী, যেসব যাত্রী শুধু করোনার এক ডোজ টিকা নিয়েছেন বা কোনো টিকাই নেননি, তাদের বাংলাদেশে আসতে হলে যাত্রার আগে ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

বাংলাদেশ থেকে বিদেশে যেতেও আর করোনা পরীক্ষার বাধ্যবাধকতা থাকছে না। যাত্রীরা যে দেশে যাবেন, সে দেশের নির্দেশনা অনুসরণ করবেন।

বেবিচক জানিয়েছে, টিকা নেওয়া বা না নেওয়া কোনো যাত্রীর মধ্যে করোনার লক্ষণ বা উপসর্গ দেখা গেলে বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে হাসপাতালে নিয়ে করোনা পরীক্ষা করাবে। সে পরীক্ষায় ফল পজিটিভ এলে তাকে নিজ খরচে সরকার–নির্ধারিত হোটেলে সাত দিন আইসোলেশনে থাকতে হবে।

নির্দেশনায় এয়ারলাইনসগুলোকে বলা হয়েছে, ফ্লাইটে করোনায় আক্রান্ত যাত্রী পাওয়া গেলে তার বসার জন্য উড়োজাহাজে শেষের সারির সব সিট খালি রাখতে হবে। যেসব বড় উড়োজাহাজ ৩০০ বা এর কম যাত্রী ধারণে সক্ষম, সেগুলোয় ৯৫ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না। যেসব উড়োজাহাজ ৩০০ জনের বেশি যাত্রী ধারণে সক্ষম, সেগুলোয় ৯০ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না।


আরও দেখুন: