সংক্রামক রোগ নিযন্ত্রণে, বাড়ছে অসংক্রামক রোগ: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-10 15:24:10
সংক্রামক রোগ নিযন্ত্রণে, বাড়ছে অসংক্রামক রোগ: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

দেশে সংক্রামক রোগ অনেকটাই নিযন্ত্রণে আছে। কিন্তু অসংক্রামক রোগের প্রকোপ বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার জাতীয় ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ ইউরোলজিতে (নিকডো) বিশ্ব কিডনি দিবস উপলক্ষে এক সভায় মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, দেশে প্রতিদিন প্রায় ৭০ থেকে ৮০ জন মানুষ কিডনি রোগে মারা যায়। ক্যান্সারে প্রতিদিন দুই-তিনশ মানুষ মারা যায়। কিডনি ফেইলিওরের অন্যতম কারণ— ডায়াবেটিস, অবিসিটি। এজন্য প্রতিনিয়ত ফলোআপে থাকা জরুরি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতীয় ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ ইউরোলজিতে খুব দ্রুতই জনবল ও যন্ত্রপাতি দেওয়া হবে। যাতে পাঁচশো বেডে উন্নীত করা যায়। কিডনি ট্রান্সপ্লান্ট আইন করা হয়েছে। ডোনার পাওয়া যাচ্ছে না। মৃত ব্যাক্তির কিডনি ট্রান্সপ্লান্ট এখনও সম্মতি দেয় না। আমরা মনে করি একজন মৃত মানুষের কিডনিতে অন্য একজন মানুষ সুস্থ হলে দেশের জন্য খুবই কর্যকর সেবা হবে। এজন্য সবাইকে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, বিভাগীয় পর্যায়ে কিডনি হাসপাতাল চালু হলে মানুষ সহজে সেবা পাবে, এতে আর্থিক খরচও কম হবে। নতুনকরে ১২৬টি ডায়ালাইসিস মেশিন চালু করা হয়েছে। করোনা চিকিৎসা বিনামূল্যে দেয়া হচ্ছে। ২২কোটি ডোজ দেওয়া হয়েছে। টিকার পিছনে প্রায় ৪০হাজার কোটি টাকা খরচ হয়ছে। এখন দেশে করোনা মৃত্যু নিয়ন্ত্রণে। বুস্টার ডোজের ক্যাম্পেইন দ্রুত শুরু হবে। সবাই যাতে বুস্টার ডোজ নিতে পারে সেটি নিশ্চিত করতে হবে।

জাহিদ মালেক বলেন, ট্রান্সপ্লান্ট বৃদ্ধি করতে হবে। এতে মানুষের খরচ কমে যাবে। কিডনি যাতে আক্রান্ত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আক্রান্ত হলে দ্রুত চিকিৎসা নিতে হবে।


আরও দেখুন: