২২ ফেব্রুয়ারি থেকে করোনার বিধিনিষেধ উঠছে

ডক্টর টিভি রিপোর্ট
2022-02-20 15:39:17
২২ ফেব্রুয়ারি থেকে করোনার বিধিনিষেধ উঠছে

করোনার সংক্রমণ রোধে এবারের বিধিনিষেধ ২১ ফেব্রুয়ারি (সোমবার) রাত ১২টা পর্যন্ত বাড়িয়েছিল সরকার

আগামী ২২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে বিধিনিষেধ উঠে যাচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। রবিবার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব জানান, ২২ ফেব্রুয়ারির পর আর করোনার বিধিনিষেধ থাকছে না। তবে যেকোনো অনুষ্ঠানে যাবেন, যেখানে যাবেন সবাইকেই মাস্ক পরতে হবে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

করোনার সংক্রমণ রোধে এবারের বিধিনিষেধ ২১ ফেব্রুয়ারি (সোমবার) রাত ১২টা পর্যন্ত বাড়িয়ে গত ৩ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

ইতিমধ্যে সংক্রমণ কমে যাওয়ায় আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে। আর ১ মার্চ খুলে দেওয়া হবে প্রাথমকি বিদ্যালয়।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে আগের ২৪ ঘণ্টায় করোনা ১৩ জনের মৃত্যু ও ২ হাজার ১৫০ জন শনাক্ত হয়। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৮ হাজার ৯৪৪। আর এ পর্যন্ত মোট শনাক্ত দাঁড়িয়েছে ১৯ লাখ ৩১ হাজার ৩০৪ জনে। শনাক্তের হার ৮ দশমিক ৭১ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল সরকার। এরপর মার্চের শেষের দিকে গণপরিবহন বন্ধসহ কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। বিধিনিষেধ ওই বছরের জুলাই থেকে কিছুটা শিথিল হতে থাকে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরে আসার পর গত বছরের মার্চে পুনরায় করোনার ডেল্টা ধরনের সংক্রমণ দেখা দেয়। আবার আরোপ করা হয় কঠোর বিধিনিষেধ।

এরপর গত বছরের আগস্টে পরিস্থিতি স্বাভাবিক হতে থাকে। কিন্তু সম্প্রতি আবারও করোনার নতুন ধরন অমিক্রন সারা বিশ্বেই প্রভাব বিস্তার করে, যার আঁচ পড়ে বাংলাদেশেও। এরপর গত মাস থেকে আবারো বিধিনিষেধে ফিরেছিল দেশ, যা ২২ ফেব্রুয়ারি থেকে উঠে যাচ্ছে।


আরও দেখুন: