টিকা সনদ না থাকলে বইমেলা সংশ্লিষ্টদের গুনতে হবে জরিমানা

ডক্টর টিভি রিপোর্ট
2022-02-13 17:33:53
টিকা সনদ না থাকলে বইমেলা সংশ্লিষ্টদের গুনতে হবে জরিমানা

টিকা সনদ না থাকলে বইমেলা সংশ্লিষ্টদের গুনতে হবে জরিমানা

অমর একুশে বইমেলার সঙ্গে সংশ্লিষ্ট প্রকাশনা প্রতিষ্ঠানের মালিক, লেখক, বিক্রেতা ও স্টলের কর্মীদের কাছে করোনা টিকার সনদ না থাকলে জরিমানা গুনতে হবে। এমনকি মেলায় থাকতেও দেওয়া হবে না।

রোববার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ব্রিফিংকালে এ কথা বলেছেন।

ডিএমপি কমিশনার বলেন, ‘বইমেলার প্রবেশপথে তাপমাত্রা মাপার ব্যবস্থা থাকবে। মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না। স্টলের কর্মীরা টিকা দিয়েছেন মর্মে কার্ড রাখতে হবে। অন্যথায় তাদের দোকান থেকে জরিমানা করা হবে ও মেলায় থাকতে দেওয়া হবে না।’

বইমেলার সার্বিক নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ‘মেলা কেন্দ্রিক নিরাপত্তার পাশাপাশি শহীদ মিনার, শাহবাগ ও নীলক্ষেত কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশে তল্লাশি দল থাকবে। সন্দেহজনক কিছু দেখলে তাঁরা তল্লাশি করবেন। মেলা প্রাঙ্গণে প্রবেশের আগে প্রতিটি প্রবেশপথে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর থাকবে।’

এ ছাড়া, কাউকে সন্দেহ হলে তাকে পৃথক কক্ষে নিয়ে তল্লাশি করা হবে বলেও জানান ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনার জানান, মেলায় মেডিকেল টিম ও ফায়ার সার্ভিস মোতায়েন থাকবে। ডিএমপি কন্ট্রোল রুমের ভেতরে থাকবে ব্রেস্ট ফিল্ডিং কক্ষ।

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে, মেলা প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় সিসিটিভির আওতায় আনা হয়েছে। মেলা প্রাঙ্গণে সাদা পোশাকে পুলিশ সদস্যের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক পোশাকধারী সদস্যও মোতায়েন থাকবে। মেলার আশপাশে মোটরসাইকেল ও গাড়ি টহল থাকবে। এ ছাড়া, সিসিটি, বোম ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন ভ্যান ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।


আরও দেখুন: