দেশের ৬৭ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে

ডক্টর টিভি রিপোর্ট
2022-02-10 13:38:19
দেশের ৬৭ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

জীবনযাত্রার মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে অসংক্রামক রোগ বাড়ছে। ৬৭ শতাংশ মানুষ এসব রোগে মারা যায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, প্রতি বছর প্রায় ১ লাখ লোক ক্যান্সারে মারা যায়। ২০ লাখ মানুষ ক্যান্সার আক্রান্ত হয়।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে ‘বিশ্ব ক্যান্সার দিবস’ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এবারের ক্যান্সার দিবসের প্রতিপাদ্য ‘বৈষম্য কমাই ক্যান্সার সেবায়’।

মন্ত্রী বলেন, ঢাকার বাতাস দূষিত থাকায় ফুসফুস ক্যান্সার বাড়ছে। খাবারে ভেজাল, খাদ্য উৎপাদনে অধিক কীটনাশক এবং তামাক সেবনের কারণে দেশে ক্যান্সার বাড়ছে। ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দ্রুত শনাক্ত। দ্রুত শনাক্ত করতে পারলে চিকিৎসায় ক্যান্সার ভালো হয়।

জাহিদ মালেক আরও বলেন, দ্রতই ক্যান্সার হাসপাতালে নতুন নতুন সব মেশিন দেয়া হবে। অন্য হাসপাতালগুলো আরও বিশেষায়িত ক্যান্সার সেন্টার করা হবে। আট বিভাগের প্রতিটিতে ক্যান্সার সেন্টার করা হচ্ছে।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

এছাড়াও শেখ রাসেল গ্যাস্টোলিভার ইনস্টিটিউ ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) অধ্যাপক ডা.  ফরিদ হোসেন মিয়া।


আরও দেখুন: