ক্যান্সার চিকিৎসায় ব্যবহার হচ্ছে ১২ বছরের পুরোনো মেশিন

তৌহিদুল ইসলাম তারেক
2022-02-07 14:47:05
ক্যান্সার চিকিৎসায় ব্যবহার হচ্ছে ১২ বছরের পুরোনো মেশিন

প্রতিকি ছবি

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত লিনিয়ার এক্সেলেটর মেশিনটি ১২ বছরের পুরোনো। এর মাধ্যমে ক্যান্সার রোগীকে বাহ্যিক রশ্মি বিকিরণ চিকিৎসা দেওয়া হয়।  রোগীর টিউমার অঞ্চলে  উচ্চ-শক্তির এক্স-রে বা ইলেকট্রন প্রয়োগ করে তা ধ্বংস করার চেষ্টা করা হয় । 
 
সাধারণত এই ধরণের মেশিনের মেয়াদ ১০ বছর হলেও ঢাকা মেডিকেলে তা চলছে ১২ বছর যাবৎ।
 
তবে বিষয়টি নির্ধারিত কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের রেডিওথ্যারাপি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ কাজী মুশতাক হোসেন।

ডাঃ কাজী মুশতাক হোসেন


 
তিনি বলেন, একটি মেশিন ১০ বছরের পুরোনো হলেই তা কনডেম করে দেওয়া হয়। মহাখালি ক্যান্সার হাসপাতালের সকল পুরোনো মেশিন কনডেম করা হয়েছে। আমরা ইতিমধ্যে প্রস্তাব দিয়েছি। আশা করছি খুব দ্রুত আমরা মেশিন কিনতে পারব।
এছাড়াও আরো দুটি মেশিন নষ্ট হয়ে আছে বলে জানান তিনি। দ্রুত এই মেশিনগুলো প্রতিস্থাপন করা গেলে হাসপাতালের ক্যান্সার চিকিৎসার পরিধি ও মান আরও বিস্তৃত হবে বলে মনে করেন তিনি।
 
উল্লেখ্য, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সার্জারি, রেডিওথেরাপি ও কেমোথেরাপি— ক্যান্সারের তিন ধরনের চিকিৎসার ব্যবস্থাই রয়েছে। ক্যান্সার ইউনিটে নারীদের স্ক্রিনিং ব্যবস্থা ছাড়াও জরায়ুমুখ ও স্তন ক্যান্সারের চিকিৎসা বিনামূল্যে দেওয়া হচ্ছে। এছাড়া ক্যান্সারের জন্য মাল্টিডিসিপ্লিনারি বা সম্মিলিত যে চিকিৎসা প্রয়োজন সে ব্যবস্থাও রয়েছে এখানে।  


আরও দেখুন: